সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি, ২০১৮ ১৩:৫০

রাখাইনে পুলিশের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যে স্থানীয়দের এক বিক্ষোভ অনুষ্ঠানে পুলিশের ছোড়া গুলিতে সাত জন নিহত ও ১২ জন আহত হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) প্রাচীন বৌদ্ধ আরাকান রাজ্য নিয়ে স্থানীয়দের একটি জমায়েতে পুলিশ বাধা দিলে এ সহিংসতার ঘটনা ঘটে। খবর রয়টার্স।

রাখাইন রাজ্য সরকারের সেক্রেটারি টিন মাউঙ সুয়ি জানিয়েছেন, মঙ্গলবার রাতে রাখাইনের উত্তরাঞ্চলে মারাউক ইউ শহরে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জড়ো হয়েছিল। তারপর সেখানকার বিক্ষোভে বাধা দেওয়ার পর সহিংসতা ছড়িয়ে পড়লে পুলিশ গুলি ছুড়লে এ হতাহতের ঘটনা ঘটে।

এই সহিংসতা নতুন করে দেশটির নেতা অং সান সু চির জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কারণ ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর দেশটিতে বেশকিছু জাতিগোষ্ঠী বিদ্রোহ করছে।

মাউঙ সুয়ি বলেন, ২০০ বছর আগে রাজ্যটি ব্রিটিশদের দখলে চলে যায়। সেই হারানো দিবস পালনের প্রায় চার হাজার মানুষ একটি সরকারি ভবন ঘিরে বিক্ষোভ করছিল। কিন্তু বিক্ষোভকারীরা বিক্ষোভের আগে কর্তৃপক্ষের কাছে কোনো ধরনের অনুমতি না নেওয়ায় পুলিশ তাদেরকে বাধা দেয়।

তিনি আরও বলেন, পুলিশ প্রথমে রাবার বুলেট চালালেও তারা কেউ স্থান ত্যাগ করছিল না। পরে কোনো উপায় না দেখে নিরাপত্তা বাহিনী তাদের উপর গুলি চালাতে বাধ্য হয়। কারণ সেখানকার কিছু বিদ্রোহী পুলিশের কাছ থেকে বন্দুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছিল। এঘটনায় আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানান তিনি।

রাখাইন রাজ্যটি আরকান নামেও পরিচিত। দেশটিতে ১৩৫টি বিভিন্ন স্বীকৃত জাতিগোষ্ঠী রয়েছে। এসব জাতিগোষ্ঠীই আবার কোনো না কোনোভাবে বঙ্গোপসাগর ও আরকান রাজ্যের সঙ্গে সম্পৃক্ত। এই রাজ্যসহ ১৭৮৪ সালে বার্মিজ সম্রাজ্যের অধীনে চলে যায়। তারপর ইংরেজরা দখলে নেয়।

এই রাজ্যেই আরেক রোহিঙ্গাদের বসবাস। কিন্তু তাদেরকে মিয়ানমার সরকার স্বীকৃতি দেয়নি। ফলে তারা দেশটির নাগরিকত্ব এবং সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। গত বছরের ২৫ আগস্ট দেশটির সেনা বাহিনী রোহিঙ্গাদের উপর নিপীড়ন চালালে প্রায় ছয় লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

আপনার মন্তব্য

আলোচিত