আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে, ২০১৮ ২১:৫২

ভারতে ধূলিঝড়ে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে

ভারতের উত্তর, মধ্য  ও পশ্চিমাঞ্চলের কালবৈশাখী , প্রবল ধুলো ঝড় ও ভারী বৃষ্টিতে লণ্ডভণ্ড হয়ে গেছে। বুধবার পশ্চিম ও উত্তর ভারতের ওপর দিয়ে বয়ে যাওয়া প্রবল ধূলিঝড়ে এখন পর্যন্ত একশোরও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির হিন্দুস্তান টাইমস পত্রিকা।

বুধবার দিবাগত রাতের এসব প্রাকৃতিক দুর্যোগে আরও বহু মানুষ আহত হয়েছেন। পাশাপাশি অসংখ্য গবাদি পশুর মৃত্যু এবং ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান লণ্ডভণ্ড হয়ে গেছে বলে দেশটির বার্তা সংস্থা এএনআই এবং হিন্দি দৈনিক জাগরণের এ খবর দিয়েছে।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দেশটির উত্তর প্রদেশে। ঝড় ও ভারী বৃষ্টিপাতের কারণে কমপক্ষে ৪৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। এর মধ্যে শুধুমাত্র আগ্রাতেই ৩৬ জন মারা গেছে।

অন্যদিকে শক্তিশালী ধুলো ঝড়ে লণ্ডভণ্ড রাজস্থানে মারা গেছে ২৭ জন।

হিন্দি দৈনিক জাগরণের খবরে বলা হয়েছে,  উত্তরপ্রদেশে ঝড় ও ভারী বৃষ্টিপাতের কারণে জনজীবন স্তব্ধ হয়ে পড়েছে। রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঝড়ে নিহতদের পরিবারদের সমবেদনা জানিয়েছেন। সেই সঙ্গে নিহতদের পরিবারকে চার লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন।

বার্তা সংস্থা এএনআই জানায়, শক্তিশালী ধুলো ঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান। বহু বাড়িঘর ঝড়ে ভেঙে গিয়েছে। বাড়ির উপর একাধিক গাছ উপড়ে পড়েছে। যার দরুন বাড়িগুলির একাংশ ভেঙে গিয়েছে। ঝড়ের দাপটে একাধিক জেলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ২৭ জনের। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ঝড়ের দাপট সবচেয়ে বেশি টের পাওয়া গিয়েছে রাজস্থানের আলওয়ার, ঢোলপুর এবং ভারতপুর জেলার বিস্তীর্ণ এলাকায়। এই তিনটি জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতপুর জেলা। শুধুমাত্র এই জেলা থেকে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বহু জায়গায় গাছ উপড়ে গিয়েছে, বাড়ি ভেঙে পড়েছে। বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। তার জেরে তিনটি জেলা বিদ্যুতহীন হয়ে পড়েছে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে দ্রুত কর্মকর্তাদের ঝড়ে কবলিত জেলাগুলিতে সরকারি সাহায্য পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার সকালে টুইট করে লেখেন, সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্ত পরিবারকে সাহায্য করার প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে৷ সেই সঙ্গে ঝড়ে মৃত পরিবারদের সমবেদনা জানান। অপরদিকে প্রাক্তন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ঘটনার দুঃখপ্রকাশ করে বৃহস্পতিবার জন্মদিনের পার্টি বাতিল করেছেন।

এদিকে ঝড় ও প্রবল বৃষ্টিপাতে রাজধানী দিল্লির জনজীবন ব্যাহত হয়েছে। বুধবার সন্ধ্যে নামতেই শুরু হয় ঝড় বৃষ্টি। আবহাওয়া অফিস জানিয়েছে, এদিন দিল্লিতে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিমি। ঝড় বৃষ্টির জেরে বিকালের দিকে ১৫টি উড়ান বাতিল করে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর।

আপনার মন্তব্য

আলোচিত