সিলেটটুডে ডেস্ক

২৭ জুন, ২০১৮ ০০:২১

দুই সন্তানের বিরুদ্ধে চন্দ্রজয়ী অলড্রিনের মামলা

চন্দ্র বিজয়ী মার্কিন নভোচারী বাজ অলড্রিন তার দুই সন্তান এবং সাবেক ম্যানেজারের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। তারা অলড্রিনের অর্থ চুরি করছে ও তার ভাবমূর্তি বিনষ্ট করছে এই অভিযোগে অলড্রিন মামলাটি দায়ের করেন।

অলড্রিনের দুই সন্তান তার অর্থসম্পত্তির নিয়ন্ত্রণ চেয়ে আবেদন করার এক সপ্তাহ পর ফ্লোরিডার আদালতে মামলাটি দায়ের করা হয়। সোমবার মামলাটির বিবরণী প্রকাশ করা হয়েছে।

তার পরিবারের সদস্যরা এক বিচারককে জানিয়েছেন অলড্রিনের 'স্মরণ শক্তি' লোপ পাওয়ায় তার একজন আইনি অভিভাবক থাকা প্রয়োজন।

চাঁদের ওপর হাঁটা দ্বিতীয় মানুষ হচ্ছেন বাজ অলড্রিন। তিনি যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একজন কর্নেল হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া সাক্ষাৎকারে ৮৮ বছর বয়সী অলড্রিন বলেন, 'আমার অভিভাবকের অধীনে থাকা প্রয়োজন এমন চিন্তা কারও করা উচিত নয়।'

মামলায় তিনি দাবী করেছেন, তার ছেলে, মেয়ে এবং সাবেক ম্যানেজার ক্রিস্টিনা কর্প তাকে বিয়ে করতে নিষেধ করে তার  'ব্যক্তিগত রোমান্টিক সম্পর্কগুলোর' ক্ষতি করেছে।

মূল দ্বন্দ্বটি হচ্ছে তার ব্যক্তিগত প্রতিষ্ঠান বাজ অলড্রিন এন্টারপ্রাইজ এবং তার অলাভজনক সংগঠন শেয়ার স্পেস ফাউন্ডেশনের ব্যবস্থাপনা নিয়ে।

এমাসের শুরুতে একটি আইনি অভিযোগে তার দুই সন্তান অ্যান্ড্রু অলড্রিন (৬০), জেনিস অলড্রিন (৬০) দাবী করেন তাদের বাবা সম্প্রতি এমন বন্ধুদের সাথে চলাফেরা শুরু করেছেন যারা তাকে পরিবারের সদস্যদের থেকে আলাদা করে দিচ্ছে।

তারা আরও দাবী করেন তিনি 'উদ্বেগজনক হারে টাকা' খরচ করছেন।

অলড্রিন মামলায় দাবী করছেন তার ছেলে এবং কর্প অবৈধভাবে 'মহাকাশের স্মৃতিবিজড়িত বিভিন্ন বস্তু' এবং 'মহাকাশে ব্যবহৃত জিনিস' হাতিয়ে নিয়েছে। এসবের মূল্য কয়েক মিলিয়ন ডলার।

তার দাবী, তারা এটা করেছে নিজেদের খেয়াল খুশি চরিতার্থ করতে।

মামলায় আরও বলা হয়, অলড্রিন স্মৃতিভ্রংশ ও আলঝাইমার্স রোগে ভুগছেন এমন খবর প্রচার করে ওই দুইজন বহু বছর ধরে অলড্রিনের ভাবমূর্তি নষ্ট করে আসছিলেন।

অলড্রিনের অভিযোগ, তার ছেলে সচেতনভাবে প্রতারণা করে বা তাকে তার সম্পত্তি থেকে বঞ্চিত করার ভয় দেখিয়ে তাকে শোষণ করে আসছিল। মেয়ের বিরুদ্ধেও প্রতারণা ও তার আর্থিক লাভের জন্য কাজ না করার অভিযোগ করেছেন তিনি।

সবচেয়ে বড় ছেলের বিরুদ্ধে কোনও অভিযোগ করেননি অলড্রিন।

এ সপ্তাহের শেষ আদালতের নিয়োগ দেয়া একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অলড্রিনকে পরীক্ষা করে দেখবেন।

ফ্লোরিডার আদালতে বাবার করা মামলাকে ‘অযৌক্তিক’ অ্যাখ্যা দিয়েছে তার সন্তানরা।

১৯৬৯ সালে চাঁদে সফলতার সঙ্গে দুই নভোচারীকে নামিয়ে দেওয়া মহাকাশযান অ্যাপোলো-১১ এর ক্রু ছিলেন অলড্রিন।

সাম্প্রতিক বছরগুলোতে মঙ্গলে মানুষ পাঠানোর কর্মসূচির অন্যতম কট্টর এ সমর্থককে গত সপ্তাহে হোয়াইট হাউসে অনুষ্ঠিত ন্যাশনাল স্পেস কাউন্সিলের এক অনুষ্ঠানেও দেখা গেছে। ওই অনুষ্ঠানেই ট্রাম্প মার্কিন সেনাবাহিনীর ষষ্ঠ শাখা ‘মহাকাশ বাহিনী’ গঠনের ঘোষণা দিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত