আন্তর্জাতিক ডেস্ক

২৬ আগস্ট, ২০১৮ ১২:১৯

মার্কিন সিনেটর জন ম্যাককেইন আর নেই

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইন মারা গেছেন।

স্থানীয় সময় শনিবার (২৫ আগস্ট) বিকেল সাড়ে ৪টার দিকে মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

ম্যাককেইনের কার্যালয়ের এক বিবৃতির বরাত দিয়ে রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, শনিবার পরিবারের সদস্যদের দ্বারা পরিবেষ্টিত অবস্থায় জন ম্যাককেইন মারা যান।

ভিয়েতনাম যুদ্ধে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক এই সদস্য রিপাবলিকান পার্টি থেকে ২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। তবে বারাক ওবামার কাছে হেরে যান তিনি। ম্যাককেইন অ্যারিজোনা থেকে ছয়বার সিনেটর নির্বাচিত হন।

২০১৭ সালের জুলাইয়ে ম্যাককেইনের মস্তিষ্কে টিউমার ধরা পড়ে। তার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, মস্তিষ্কে টিউমার ধরা পড়ার পর থেকেই চিকিৎসা নিচ্ছিলেন ম্যাককেইন। তবে শুক্রবার তিনি তার চিকিৎসা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন।

জন ম্যাককেইনের দাদা ও বাবা দু'জনেই মার্কিন নৌবাহিনীর চার তারকা অ্যাডমিরাল ছিলেন। দাদা ও বাবার পদাঙ্ক অনুসরণ করেই নৌবাহিনীতে যোগ দেন তিনি। ভিয়েতনাম যুদ্ধে তিনি নৌবাহিনীর ফাইটার প্লেনের পাইলট হিসেবে অংশ নেন। তবে যুদ্ধের সময় তার বিমানটি গুলি করে ভূপাতিত করা হলে তিনি ধরে পড়ে যান এবং ১৯৭৩ সাল পর্যন্ত সেখানেই কারাবন্দি ছিলেন। এ সময়টাতে তিনি বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হন, যা তার শারীরিক সক্ষমতা অনেকটাই কমিয়ে দেয়।

গত বছরের জুলাইয়ে তা বাম চোখের ওপরে জমে যাওয়া রক্ত অপসারণে অস্ত্রোপচার করার সময়েই তার মস্তিষ্কে টিউমারের অস্তিত্ব ধরা পড়ে। এরপর থেকেই নিয়মিত চিকিৎসা নিচ্ছিলেন তিনি। তবে শুক্রবার চিকিৎসা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। এরপর শনিবারই তার মৃত্যু হলো।

আপনার মন্তব্য

আলোচিত