আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৩৮

রয়টার্স সাংবাদিকদের মুক্তির দাবিতে রোহিঙ্গাদের বিক্ষোভ

মিয়ানমারে দণ্ডপ্রাপ্ত দুই রয়টার্স সাংবাদিকের মুক্তির দাবিতে কক্সবাজারে বিক্ষোভ করেছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা।

সোমবার গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে ইয়াঙ্গুনের এক আদালত রিপোর্টার ওয়া লোন (৩২) এবং কিয়াও সোয়ে (২৮)‘কে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেন। তবে প্রকৃত ঘটনা হচ্ছে, মিয়ানমার সেনাদের হাতে রোহিঙ্গা গণহত্যার ওপর একটি প্রতিবেদন প্রকাশ করার কারণে তাদের এই শাস্তি দেয়া হয়।

বুধবার কক্সবাজারের তেং খালি ক্যাম্পের বাইরে এক মাঠে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ৫০ জনের মত রোহিঙ্গা নারী ও পুরুষ। এ সময় তাদের হাতে ছিল ওয়া লোন ও কিয়াও সোয়ে ছবিসহ নানা পোস্টার।

ওই বিক্ষোভে অংশ নেন মিয়ানমার সেনাদের হাতে নিহত যুবক রশিদ আহমদের পিতা আবদু শকুর। বার্মিজ সেনারা গতবছর রাখাইন রাজ্যের ইন দিনে যে ১০ রোহিঙ্গা যুবককে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করেছিল তাদের মধ্যে রশিদও ছিলেন।

রশিদের বাবা শকুর রয়টার্সকে বলেন, ‘রয়টার্সের ওই দুই সাংবাদিককে সাজা দেয়ায় আমি মর্মাহত। আমার ছেলের মত ওই সাংবাদিকরাও নিরাপরাধ। তাদের কেন শাস্তি দেয়া হল আমি জানি না।’ তিনি আশা করছেন, সবাই মিলে চেষ্টা করলে ওই সাংবাদিকদের মুক্ত করা সম্ভব।

সূত্র: রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত