আন্তর্জাতিক ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৮ ২০:৩১

মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রাপথে ৯৩ রোহিঙ্গা আটক

রাখাইন রাজ্যের রাজধানী সিতউইর ‘থায়ে চাউং’ ক্যাম্প থেকে পালিয়ে সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়ার সময় নারী ও শিশুসহ মোট ৯৩ জন রোহিঙ্গাকে আটক করেছে মিয়ানমার নৌবাহিনী। এসময় এ বাহিনীটি একটি নৌকাও মিয়ানমার জব্দ করে বলে দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান।

তিনি জানান, মিয়ানমারের দক্ষিণের উপকূলবর্তী শহর দাউইর জেলেরা সাগরে ‘সন্দেহজনক’ নৌযান দেখতে পেয়ে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে রোববার দেশটির নৌবাহিনী নৌকাটি জব্দ করে সেটির ৯৩ আরোহীকে আটক করে। আটক ব্যক্তিরা থায়ে চাউং ক্যাম্প থেকে পালিয়ে নৌকায় করে মালয়েশিয়া যেতে চেয়েছিল বলে স্বীকার করেছে বলেও জানান এ কর্মকর্তা।

দাউই থেকে ‘থায়ে চাউং’ ক্যাম্প প্রায় ৯০০ কিলোমিটার দূরে। রাখাইন রাজ্যের গৃহহীন লোকজন ওই ক্যাম্পে বসবাস করে। মঙ্গলবার আটক ব্যক্তিদের সিতউই পাঠিয়ে দেয়ার কথা রয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

এ নিয়ে এক মাসে মিয়ানমার নৌবাহিনী মালয়েশিয়ার দিকে রওয়ানা হওয়া রোহিঙ্গাদের তিনটি নৌকা আটক করলো।

গত ১৬ নভেম্বর ইয়াঙ্গুন উপকূলে ইঞ্জিন নষ্ট হয়ে সমুদ্রে ভাসমান একটি নৌকা থেকে ১০৬ রোহিঙ্গাকে আটক করা হয়। আর গত সপ্তাহে রাখাইনের দক্ষিণ উপকূলে জব্দ করা অন্য একটি নৌকায় ৮০ জনের বেশি রোহিঙ্গাকে পাওয়া যায়। তাদের সবাইকে রাজধানী সিতউইর ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

শীতে সমুদ্র অপেক্ষাকৃত শান্ত থাকে বলে অনুকূল আবহাওয়ায় মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানরা নৌকায় করে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে গত বছর সন্ত্রাস দমনের নামে সেনা অভিযান শুরু হওয়ার পর প্রাণ বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা নৌপথে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের অধিকাংশ মানুষ রোহিঙ্গা মুসলমানদের দেশটির নাগরিক বলে মানে না। তাদের দাবি, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে আসা শরণার্থী। রোহিঙ্গা মুসলমানদের সেখানে ‘বাঙালি’ বলা হয়।

আপনার মন্তব্য

আলোচিত