সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০২০ ০৯:৫৮

করোনা নির্মূল করা হয়েছে, দাবি উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া দাবি করেছে তাদের দেশ থেকে করোনাভাইরাস নির্মূল করা হয়েছে। দেশটিতে করোনা আক্রান্ত আর কোনো রোগী নেই বলেও দাবি দেশটির। কীভাবে তারা এই ভাইরাস প্রতিরোধ করেছে, তার কৌশলও প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এটা ‘অসম্ভব’।

উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সীমান্ত রয়েছে। বিশেষ করে চীনের সঙ্গে উত্তর কোরিয়ার রয়েছে বড় ধরনের সীমান্ত বাণিজ্যিক লেনদেন। দক্ষিণ কোরিয়া এ ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণ করতে পারলেও করোনার উৎপত্তিস্থল চীনে তিন হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। যদিও বেইজিং এখন অনেকটা নিয়ন্ত্রিত পর্যায়ে আনতে সক্ষম হয়েছে। সে ক্ষেত্রে উত্তর কোরিয়া কীভাবে করোনামুক্ত হয়— তা নিয়েই প্রশ্ন তুলেছেন সমালোচকেরা।

উত্তর কোরিয়া তাদের দাবির পক্ষে যুক্তি দিয়েছে। দেশটির সেন্ট্রাল ইমারজেন্সি অ্যান্টি-এপিডেমিকের সদর দপ্তরের পরিচালক পাক ইয়ং-সু শুক্রবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তিনি যত দূর জানেন তাদের দেশে এখন আর কেউ কোভিড-১৯ এ আক্রান্ত নেই।

তিনি এর কারণ ব্যাখ্যা করে বলেন, তাদের দেশ বিষয়টি নিয়ে আগে থেকেই সতর্ক ছিল। তারা বিদেশ থেকে দেশে ফেরা সবাইকে কোয়ারেন্টিনে পাঠিয়েছে। পাশাপাশি সব ধরনের পণ্য-সামগ্রী জীবাণুমুক্ত কারার মতো বৈজ্ঞানিক পদক্ষেপগুলোও হাতে নিয়েছে। এ ছাড়া তার দেশ সীমান্ত, সমুদ্র এবং আকাশপথ বন্ধ করে দিয়েছে।

তবে পাক ইয়ং-সু এর এই দাবি খুব সহজে মেনে নিতে রাজি হননি দক্ষিণ কোরিয়ায় নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল রবার্ট আবরামস এবং উত্তর কোরিয়াবিষয়ক মার্কিন সংবাদমাধ্যম এনকে নিউজের ব্যবস্থাপনা সম্পাদক ওলিভার হোথাম।

জেনারেল রবার্ট আবরামস বলেন, উত্তর কোরিয়ার এই দাবি মোটেও সত্য নয়, এটি অসম্ভব। তিনি সিএনএন ও ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। এই মন্তব্যের পেছনে তিনি তাদের গোয়েন্দা তথ্যের বরাত দেন। তবে দেশটিতে কতজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন তার ধারণা দিতে পারেননি এই মার্কিন কর্মকর্তা।

এনকে নিউজের ব্যবস্থাপনা সম্পাদক ওলিভার হোথাম বলেন, উত্তর কোরিয়ায় কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তি থাকার সমূহ সম্ভাবনা রয়েছে। তার যুক্তি, চীন ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে দেশটির সীমান্ত রয়েছে। ফলে সেখানে করোনার সংক্রমণ না থাকাটা একেবারেই অসম্ভব। বিশেষ করে চীনের সঙ্গে উত্তর কোরিয়ার বৃহৎ সীমান্ত বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। তবে দেশটিতে এখনো পুরোমাত্রার প্রাদুর্ভাব শুরু হয়নি বলেও তিনি মন্তব্য করেন।

উত্তর কোরীয় এক বিশেষজ্ঞ বিবিসিকে বলেছেন, দেশটিতে হয়তো এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে। তবে এখনো ব্যাপক আকারে ছড়ায়নি।

আপনার মন্তব্য

আলোচিত