সিলেটটুডে ডেস্ক

২৭ এপ্রিল, ২০২০ ০২:৪৮

কিমের জায়গায় জংকে নিয়ে আলোচনা

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন কি বেঁচে আছেন, নাকি মারা গেছেন- এনিয়ে আলোচনার সময়ে তার বোন ইয়ো জংকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। রোববার (২৬ এপ্রিল) নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে তাকে নিয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কিম জং উনের স্বাস্থ্য নিয়ে এখনও জল্পনা-কল্পনার চলছে। এ সময় সবার দৃষ্টি এখন তার বোন কিম ইয়ো জংয়ের দিকে। তার এই বোন হলেন কিম জং উনের সবচেয়ে কাছের এবং বিশ্বস্ত। সম্ভবত তার উত্তরসূরি হিসেবে এখন কিম ইয়ো জং-কেই নির্বাচিত করা হতে পারে।

ইয়ো জং- এর বয়স সঠিক জানা যায় নি। তবে কিমের থেকে কয়েক বছরের ছোট হতে পারেন তিনি। ৩০ থেকে ৩২ এর মধ্যে হতে পারে তার বয়স। গত মাসে দক্ষিণ কোরিয়ার সামরিক বিক্ষোভ নিয়ে মন্তব্য করায় গণমাধ্যমে তার নাম উঠে আসে। সেখানে বেশ তোপের মুখে পড়েন তিনি। তবে এখানেই থেমে যান নি তিনি। পর্দার আড়ালে থেকেই কাজ করে যাচ্ছেন।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার অন্যান্য কর্মকর্তাদের ন্যায় ২০১৭ সালে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট তাকে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য’ কালো তালিকাভুক্ত করেছিল।

কঠোর নীতিমালা কার্যকর করা ও অমানবিক-নিপীড়নমূলক আচরণের জন্য বেশ সমালোচিত ইয়ো জং। শেষ দক্ষিণ কোরিয়ায় ২০১৮ সালে শীতকালীন অলিম্পিকের সময় তিনি উত্তর কোরিয়ার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জা ইন-এর পাশে বসেছিলেন। এভাবেই স্পর্টলাইটে আসতে থাকেন ইয়ো জং।

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার এ সংকটকালীন অবস্থায় ইয়ো জং ক্ষমতায় আসার সম্ভাবনা ৯০ শতাংশ। একইসঙ্গে ইয়ো জং কঠোর ও বিতর্কিত নেতা হিসেবেই পরিচিতি পাবেন।

ক্ষমতা হস্তান্তর করলে কিম ইয়ো জং উত্তর কোরিয়ার প্রথম মহিলা শাসক হবেন। তার দাদা কিম ইল-সংগ ১৯৪৪ সালে এই দেশটির প্রতিষ্ঠা করেছিলেন।

এদিকে হার্টের অস্ত্রোপচারের পর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে। কিম জং উন গত ১৫ এপ্রিল তার দাদার জন্মদিন উদযাপনে অংশ না নেওয়ায় তার স্বাস্থ্য নিয়ে জল্পনা-কল্পনার ডালপালা ছড়ায়। ১১ এপ্রিল কিম জং উন একটি রাজনৈতিক সভায় সভাপতিত্ব করেন। এরপর ১২ এপ্রিল তাকে রাষ্ট্রীয় গণমাধ্যমে দেখা যায়। এ সময় তাকে সুস্থ ও স্বাভাবিকই মনে হয়েছে। কিন্তু এরপর তাকে আর দেখা যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত