আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর, ২০১৫ ২৩:২২

চিকিৎসায় নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

পরজীবী গোলকৃমির প্রতিরোধী ওষুধ ও ম্যালেরিয়ার নতুন থেরাপির মতো জোড়া যুগান্তকারী আবিষ্কারের জন্য চিকিৎসা বিজ্ঞানে নোবেল তিন বিজ্ঞানীর।

এই আবিষ্কার আগামী দিনে বিশ্বে কোটি কোটি মানুষের জীবন বাঁচাবে, নোবেল প্রাপকদের হাতে পদক তুলে দিয়ে জানিয়েছে নোবেল কমিটি।

এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন যে তিন বিজ্ঞানী, তাঁদের মধ্যে রয়েছেন জন্মসূত্রে আইরিশ মার্কিন বিজ্ঞানী উইলিয়াম ক্যাম্পবেল, জাপানের সাতোশি ওমুরা এবং চিনের ইউইউ তু।

গোলকৃমির সংক্রমণে দেখা দিতে পারে রিভার ব্লাইন্ডনেস নামে এক রোগের। যা থেকে একদিন মানুষ পুরোপুরি অন্ধ হয়ে যায়। পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, এই কৃমির কারণে বিশ্বে প্রতি বছর কোটি কোটি মানুষ গোদে আক্রান্ত হন। ইলিয়াম ক্যাম্পবেল ও সাতোশি ওমুরা নোবেল পেলেন এই পরজীবী গোলকৃমি থেকে আমাদের শরীরে সংক্রমণ সারানোর ওষুধ আবিষ্কারের জন্য।

অন্যদিকে, বিশ্বজুড়ে ম্যালেরিয়া ক্রমেই ফিরে পাচ্ছে তার শক্তি। বাড়ছে মৃত্যু। ওষুধ যেখানে আগের মতো আর কাজ করছে না, সেখানে ম্যালেরিয়ার চিকিৎসায় নতুন থেরাপি আববিষ্কারের জন্য নোবেল পেলেন চিনের ইউইউ তু।

পুরস্কার প্রাপকদের হাতে পদক তুলে দিয়ে এদিন নোবেল কমিটি জানিয়েছে, এই আবিষ্কার আগামী দিনে বিশ্বে কোটি কোটি মানুষের জীবন বাঁচাবে।

আপনার মন্তব্য

আলোচিত