অনলাইন ডেস্ক

১০ মে, ২০২০ ১২:১৩

করোনাভাইরাস মোকাবিলায় ট্রাম্পের নেয়া ব্যবস্থা ‘বিশৃঙ্খল’: বারাক ওবামা

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ মন্তব্য করে তার কড়া সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি ওবামা প্রশাসনে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের সঙ্গে গোপন টেলিকনফারেন্সে এ মন্তব্য করেন তিনি।

করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই সেখানে ৮০ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। এই মহামারি নিয়ন্ত্রণে বেশ কয়েকবারই বিভিন্ন সমস্যার দায় ওবামা প্রশাসনের ঘাড়ে চাপিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এতদিন এ নিয়ে তেমন কোনও মন্তব্য করেননি ২০০৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার জয়ী বারাক ওবামা।

তবে গত শুক্রবার ওবামা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তিন হাজার সদস্যের সঙ্গে টেলিকনফারেন্সে আলাপকালে তাদের আগামী নির্বাচনে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের পক্ষে কাজ করার অনুরোধ জানান তিনি।

ওবামা বলেন, ‘এ নির্বাচন এতটা গুরুত্বপূর্ণ হওয়ার কারণ আমরা কোনও বিশেষ ব্যক্তি বা রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াইয়ে যাচ্ছি না। আমরা স্বার্থপরতা, জাতিগত বিভক্তি ও একে অপরকে শত্রু ভাবার দীর্ঘমেয়াদী প্রবণতার বিরুদ্ধে লড়তে যাচ্ছি। আমেরিকানদের জীবনে এগুলো শক্ত বাধা হয়ে দাঁড়িয়েছে। এই একটি কারণেই বৈশ্বিক সংকট মোকাবিলা এতটা ফ্যাঁকাসে ও দাগযুক্ত হয়ে উঠেছে।’

টানা দুই মেয়াদে দায়িত্বপালনকারী যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট বলেন, ‘যখন এমন মানসিকতা থাকে — ‘আমার জন্য কী আছে’ আর ‘বাকিদের যা খুশি হোক’— যখন এমন মানসিকতায় আমাদের সরকার পরিচালিত হয়, এটি এক চরম বিপর্যয়। এ জন্যই আমি যতটা দরকার তত বেশি সময় ব্যয় করবো এবং জো বাইডেনের জন্য জোর প্রচারণা চলাবো।’

আপনার মন্তব্য

আলোচিত