সিলেটটুডে ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৫ ১১:৫২

যুদ্ধাপরাধী মুজাহিদের সাক্ষাৎ চান তার আইনজীবীরা

একাত্তরের মানবতাবিরোধী আপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে দেখা করতে বিকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যেতে চান তার আইনজীবীরা।

মুজাহিদের আইনজীবী শিশির মনির সংবাদমাধ্যমকে বলেন, কারা কর্তৃপক্ষের অনুমতি পেলে তারা পাঁচ আইনজীবী মঙ্গলবার বিকাল ৩টায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে যাবেন। বাকি চার আইনজীবী হলেন- মসিউল আলম, এহসান আব্দুল্লাহ সিদ্দিক, মতিউর রহমান আকন্দ ও আসাদ উদ্দিন।

শিশির মনির বলেন, “জেল কর্তৃপক্ষের সম্মতি সাপেক্ষে আমরা তার সাথে দেখা করব| আমরা আশা করি, কারা কর্তৃপক্ষ আমাদের আইনি পরামর্শ করার সুযোগ করে দেবেন।

সর্বোচ্চ আদালতের সাজার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করার জন্য আর দুই দিন সময় রয়েছে ফাঁসির আসামি মুজাহিদের হাতে।

এর আগে গত ৩ অক্টোবর শিশির মনিরসহ পাঁচ আইনজীবী কারাগারে গিয়ে মুজাহিদের সঙ্গে দেখা করে এসে জানিয়েছিলেন, তাদের রিভিউ আবেদন করতে বলা হয়েছে। এরপর স্ত্রী, তিন ছেলে ও মেয়ে গত ৯ অক্টোবর ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে মুজাহিদের সঙ্গে দেখা করে আসেন।

তার আগের দিন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেলসুপার মো. জাহাঙ্গীর কবির বলেছিলেন, এ ধরনের সাক্ষাতের জন্য জেলগেইটে এলে কারা কর্তৃপক্ষ যাচাই বাছাই করে অনুমতির বিষয়ে সিদ্ধান্ত দেবে। এজন্য আগে জানানোর প্রয়োজন নেই।

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় প্রকাশ করলে পরদিন দুই আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই দিনই করা কর্তৃপক্ষ সাকা ও মুজাহিদকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায়, শুরু হয় রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের দিন গণনা।

রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে পাঠানো হবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ইতোমধ্যে বলেছেন, “আইন অনুযায়ী যেভাবে অগ্রসর হওয়ার কথা, আমরা সেভাবেই অগ্রসর হব।”

আপনার মন্তব্য

আলোচিত