সিলেটটুডে ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৫ ১১:১৫

রায়ের বিরুদ্ধে রিভিউ করেছেন যুদ্ধাপরাধী মুজাহিদ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ যুদ্ধাপরাধের মামলায় আপিল বিভাগের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার আবেদন করেছেন।

বুধবার (১৪ অক্টোবর) তার পক্ষে আইনজীবিরা এ রিভিউ আবেদন করেন। রিভিউ আবেদন করার জন্য নির্ধারিত ১৫ দিন সময় শেষ হওয়ার এক দিন আগে বুধবার সকালে শিশির মনির সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন জমা দেন।

৩৮ পৃষ্ঠার মূল ‘রিভিউ’ আবেদনে রায় পুনর্বিবেচনার পক্ষে ৩২টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী শিশির মনির।

তবে মানবতাবিরোধী অপরাধী হাইকোর্টের অবকাশের মধ্যে আপিল বিভাগে রিভিউ আবেদনের শুনানি হবে কি-না সেটি নিয়ে অস্পষ্টতা রয়েছে।

এদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আগেই বলেছেন, অবকাশকালীন ছুটির মধ্যে এসব (রিভিউ) আবেদনের শুনানি হবে কি-না তা সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার শুধুমাত্র প্রধান বিচারপতির। তিনি চাইলে শুনানি গ্রহণ করতে পারেন আবার নাও করতে পারেন। সিদ্ধান্ত প্রধান বিচারপতিই নেবেন।

নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে তার দণ্ড কার্যকর করা যাবে না। আর রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ইতোমধ্যে বলেছেন, আইন অনুযায়ী যেভাবে অগ্রসর হওয়ার কথা, তারা সেভাবেই অগ্রসর হবেন।

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদের যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় প্রকাশ করলে পরদিন তার বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ওই দিনই কারা কর্তৃপক্ষ ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায়, শুরু হয় রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের দিন গণনা।

মঙ্গলবার বিকেলে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদের সঙ্গে দেখা করেন তার পাঁচ আইনজীবী শিশির মনির, মসিউল আলম, এহসান আব্দুল্লাহ সিদ্দিক, মতিউর রহমান আকন্দ ও আসাদ উদ্দিন।

আপনার মন্তব্য

আলোচিত