ডেস্ক রিপোর্ট

০৩ মার্চ, ২০১৫ ১৩:৫৯

মানবতাবিরোধী অপরাধ: শামছুল-ইউসুফ কারাগারে

গ্রেফতারকৃত আরও দুই রাজাকারকে কারাগারে পাঠানোর নির্দেশ দিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এই দুই রাজাকার হচ্ছেন জামালপুর সদরের অ্যাডভোকেট শামছুল হক ও এস এম ইউসুফ আলী।

মঙ্গলবার দুপুরে তাদেরকে ট্রাইব্যুনাল-২ এ হাজির করা হলে বিচারপতি বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ নির্দেশ দেন।

এ বিষয়ে আগামী ৩০ মার্চের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে মামলার তদন্ত কর্মকর্তকে নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সোমবার (২ মার্চ) শামছুল হক ও এস এম ইউসুফ আলীকে গ্রেফতার করা হয়। এর আগে সোমবার দুপুরে এই দুই জনসহ জামালপুরের ৮ ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

পরোয়ানাভুক্ত বাকীরা হলেন- জামালপুরের মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আবদুল মান্নান, মো. আবদুল বারী, হারুন ও মো. আবুল হাসেম।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা জানায়, অভিযুক্তরা একাত্তরে জামালপুরে ১০ হাজার লোককে হত্যা, ৭৫ হাজার বাড়ি-ঘর ধ্বংস করে প্রায় ১২ কোটি টাকার সম্পদ ক্ষতিসাধন করেন। নারী-নির্যাতন ও অপহরণের ঘটনার সঙ্গে তারা সরাসরি জড়িত ছিলেন।

জামায়াত নেতা শামসুল হক ও এসএম ইউসুফ আলী একাত্তরে জামালপুরে শান্তি কমিটি ও আল বদর বাহিনী গঠনে বিশেষ ভূমিকা রাখেন।

আর পরোয়ানাভুক্ত অপর ৬ জন একাত্তরে আল বদর বাহিনীর সক্রিয় সদস্য ছিলেন। তাদের নেতৃত্বে একাত্তরে জামালপুর পিটিআই টর্চার সেল ও আশেক মাহমুদ কলেজের হোস্টেলে ধর্ষণ ও নির্যাতনের ঘটনা ঘটেছিল।

 

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত