সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৫ ১০:১৪

আদালত নিয়ে অপপ্রচার: জনকণ্ঠের সম্পাদক-নির্বাহী সম্পাদককে তলব

প্রধান বিচারপতির সঙ্গে যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর পরিবারের সাক্ষাৎ হয়েছে এমন লেখা প্রকাশের জন্যে একটি পত্রিকার সম্পাদক-প্রকাশক ও লেখককে আদালতে তলব করা হয়েছে।

দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ আর সাংবাদিক স্বদেশ রায়কে আগামি ৩ আগস্ট আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না এ সম্পর্কে রুল জারি করেছেন আদালত।

‘সাকার পরিবারের তৎপরতা : পালাবার পথ কমে গেছে’ শিরোনামে গত ১৬ জুলাই দৈনিক জনকণ্ঠে স্বদেশ রায়ের লেখা একটি নিবন্ধ প্রকাশিত হয়। এর একটি অংশে বলা হয়,

“৭১-এর অন্যতম নৃশংস খুনী সালাউদ্দিন কাদের চৌধুরী। নিষ্পাপ বাঙালীর রক্তে যে গাদ্দারগুলো সব থেকে বেশি হোলি খেলেছিল এই সাকা তাদের একজন। এই যুদ্ধাপরাধীর আপিল বিভাগের রায় ২৯ জুলাই। পিতা মুজিব! তোমার কন্যাকে এখানেও ক্রুশে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। তাই যদি না হয়, তাহলে কিভাবে যারা বিচার করছেন সেই বিচারকদের একজনের সঙ্গে গিয়ে দেখা করে সালাউদ্দিন কাদের চৌধুরীর পরিবারের লোকেরা? তারা কোন পথে বিচারকের কাছে ঢোকে, আইএসআই ও উলফা পথে না অন্য পথে? ভিকটিমের পরিবারের লোকদেরকে কি কখনও কোনো বিচারপতি সাক্ষাত দেয়। বিচারকের এথিকসে পড়ে! কেন শেখ হাসিনার সরকারকে কোন কোন বিচারপতির এ মুহূর্তের বিদেশ সফর ঠেকাতে ব্যস্ত হতে হয়।”

গণজাগরণ মঞ্চ একাংশের মুখপাত্র ইমরান এইচ সরকার সম্পর্কে বিস্তারিত তথ্য জমা দিতে অ্যার্টনি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও যারা বিভিন্ন সময়ে আদালতকে বিতর্কিত করতে বক্তৃতা-বিবৃতি দিয়েছে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতেও বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত