অনলাইন ডেস্ক

২৮ মার্চ, ২০১৬ ০২:৫৯

কোন খাবার কখন খাবেন?

সুস্থ থাকার জন্য আমরা খাবার খাই। তবে সঠিক মাত্রায় খাবারের উপকারিতা পেতে আমাদের খাবারের পুষ্টিগুণ সর্ম্পকে জানা উচিত। একেক খাবার শরীরে একেক চাহিদা মিটায়।

খাবারের পুষ্টিগুণের পাশাপাশি কোন খাবার কখন খেলে উপকার পাওয়া যায়, তাও জানা উচিত। কেননা অনেক পুষ্টিকর খাবার সঠিক সময়ে না খাওয়া ভালোর বদলে স্বাস্থ্যের ক্ষতি হয়। কিছু স্বাস্থ্যকর খাবার আছে যা দিনের একটি নির্দিষ্ট সময়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। এমন কয়েকটি খাবার সর্ম্পকে জেনে নিন-
 
ডাল
রাতে বিনজাতীয় খাবার বা ডাল হজমশক্তিকে বৃদ্ধি করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে থাকে। এমনকি এটি রাতে আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করে থাকে। তাই এসব খাবার রাতে গ্রহণ করলে খাওয়ার রুচিও বাড়ে।
 
টকদই
ওজন হ্রাস করা অথবা সুস্থ থাকার জন্য হোক, আমরা অনেকেই টকদই খেয়ে থাকি। টকদই খাওয়া সবচেয়ে ভাল এবং কার্যকর সময় হল দিনে। এটি আপনার হজম প্রক্রিয়া সহায়তা করে খাবার হজম করতে সাহায্য করে। টকদই খাওয়ার সবচেয়ে খারাপ সময় হল রাত। এটি সর্দি কাশি সৃষ্টি করে শ্বাস নালীর উপর প্রভাব ফেলে থাকে।
 
চিনি
চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার সবচেয়ে ভাল সময় হল সকালের সময়। এটি সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। রাতে চিনি অথবা মিষ্টি জাতীয় খাবার শরীরে চর্বি জমাতে সাহায্য করে। এমনকি হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।
 
কলা
সকালে অথবা বিকেলে কলা খাওয়ার উপযুক্ত সময়। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা খাবার হজম করতে সাহায্য করে। এটি প্রাকৃতিক অ্যান্টিঅ্যাসিড যা বুক জ্বালাপোড়া রোধ করে থাকে। রাতে এটি শ্বাসনালীতে প্রভাব ফেলে ঠাণ্ডা কাশি সৃষ্টি করতে পারে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকায় রাতে খেলে পাকস্থলিতে সমস্যা দেখা দিতে পারে।
 
চিজ
চিজ প্রোটিনের অনেক ভাল উৎস। সকালে নাস্তায় চিজ বা পনির রাখুন। সারাদিনের প্রোটিনের চাহিদা পূরণ করে দিয়ে থাকে। রাতে চিজ সহজে হজম হতে চায় না, যার কারণে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।
 
আপেল
পুষ্টিকর এই ফলটি খাওয়ার উপযুক্ত সময় হল দিনের সময়। এতে পেকটিন নামক উপাদান রয়েছে যা অন্ত্রের কার্যকলাপ সহজ করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে থাকে। সন্ধ্যা অথবা রাতে আপেল উচিত নয়। এটি পাকস্থলীতে গ্যাস সৃষ্টি করে থাকে।
 
মাংস
প্রোটিনের অন্যতম একটি উৎস হল মাংস। কিন্তু মাংস বিশেষত রেড মিট সহজে হজম হতে চায় না। তাই মাংস রাতের চেয়ে দিনে খাওয়া ভাল। রাতে হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত