সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৬ মে, ২০১৬ ১৪:৩৬

যেভাবে যাচাই করতে পারেন আপনার সিমটি নিবন্ধিত কিনা

রাষ্ট্রীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি সিম নিবন্ধনের সময় আগামী ৩১ মে রাত ১২টা পর্যন্ত বাড়িয়েছে। এসময়ের মধ্যে যেসব সিম নিবন্ধন করা হবেনা সেগুলো স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।   ইতিমধ্যে যারা নিবন্ধন সেরে ফেলেছেন তারা যাচাই করে নিতে পারেন।

কিন্তু আসলেই নতুন করে আপনার সিমটি নিবন্ধিত হয়েছে নাকি তা জানবেন কী উপায়ে?  আসুন জেনে নেওয়া যাক কী উপায়ে যাচাই করবেন আপানার সিমটির যথাযথ নিবন্ধন হয়ে নাকি?

প্রত্যেক ভিন্ন অপারেটরের জন্য আলাদা আলাদা ভাবে জানতে হবে। সে জন্য রয়েছে আলাদা আলাদা পদ্ধতি।

গ্রামীণফোন এর জন্য ‘REG’ লিখে পাঠিয়ে দিন 4949 নম্বরে। অপারেটরের পক্ষ থেকে ফিরতি এসএসএস দিয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার সিমের নিবন্ধন সঠিক ভাবে হয়েছে নাকি।

বাংলালিংকের গ্রাহকরা ডায়াল করুন *1600*1# ।অপারেটরের পক্ষ থেকে ফিরতি এসএসএস দিয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার সিমের নিবন্ধন সঠিক ভাবে হয়েছে নাকি।

এয়ারটেলের গ্রাহকরা নিশ্চিত হচ্ছে ডায়াল করুন *121*444# নম্বরে। অপারেটরের পক্ষ থেকে ফিরতি এসএসএস দিয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার সিমের নিবন্ধন সঠিক ভাবে হয়েছে নাকি।

রবির গ্রাহকরা ডায়ার করুন *643# নম্বরে। অপারেটরের পক্ষ থেকে ফিরতি এসএসএস দিয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার সিমের নিবন্ধন সঠিক ভাবে হয়েছে নাকি।

টেলিটকের গ্রাহকরা Q লিখে পাঠিয়ে দিন 1600 নম্বরে। অপারেটরের পক্ষ থেকে ফিরতি এসএসএস দিয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার সিমের নিবন্ধন সঠিক ভাবে হয়েছে নাকি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৬ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক ভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়। ৬টি মোবাইল ফোন অপারেটর কোম্পানির ১৩ কোটি সিমের মধ্যে এখন পর্যন্ত প্রায় ৯ কোটি সিম পুনঃনিবন্ধন হয়েছে বলে বিটিআরসি সূত্রে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত