সিলেটটুডে ডেস্ক

২৮ জুন, ২০১৬ ১৮:১২

গ্যাস্ট্রিকের সমস্যা দূর করবে দুটি পানীয়

গ্যাস্ট্রিকের কারণে সমস্যায় ভোগেন অনেকেই। খাবার সময় একটু আগে-পরে হলে এবং বেশি ভাজাপোড়া ও তেল মসলা জাতীয় খাবার বেশি খাওয়া পড়লে গ্যাস্ট্রিকের সমস্যা বড় আকার ধারণ করা শুরু করে। তবে এই সমস্যার সমাধানও কিন্তু আমাদের হাতেই রয়েছে। বিশেষ কিছু পানীয় রয়েছে যার মাধ্যমে খুব সহজেই গ্যাস্ট্রিকের যন্ত্রণা দূর করে দেয়া সম্ভব। চলুন জেনে নিই এসব পানীয় গ্রহণের নিয়মাবলী-

১. পেয়ারা ও কলার পানীয়ঃ পেয়ারা এবং কলা দুটি ফলেই প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর এ কারণেই এই পানীয়টি ইনটেস্টিনাল সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী।

যা যা লাগবেঃ ২ টি পেয়ারা, ২ টি কলা।

পদ্ধতিঃ পেয়ারা এবং কলা দুটিই শুকনো ফল তাই এই ফলগুলো ছোট করে কেটে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নেয়া উচিত। ব্লেন্ড করে বা জুসারে জুস তৈরি করে নিয়ে এই নিয়মিত পানীয় পান করুন গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানের জন্য।

২. গাজর ও আলুর পানীয়ঃ গাজর ডেটক্স ফুড নামে পরিচিত যা আমাদের পাকস্থলীসহ দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গকে টক্সিনমুক্ত রাখতে সহায়তা করে। এবং আলুর রস আমাদের পেট ঠাণ্ডা রাখতে বিশেষভাবে কার্যকরী। তাই প্রতিদিন নিয়ম করে গাজর ও আলুর পানীয়টি পান করতে পারেন গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে।

যা যা লাগবেঃ ২ টি মাঝারি আকারের গাজর, ১ টি মাঝারী আকারের আলু, ১ ইঞ্চি পরিমাণ আদা।

পদ্ধতিঃ গাজর ও আলু ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট ছোট খণ্ড করে নিন। আদা কুচি করে রাখুন। এবার ব্লেন্ডারের দিয়ে ভালো করে ব্লেন্ড করে ছেঁকে জুস তৈরি করে নিন অথবা জুসারে দিয়ে একবারে জুস বের করে নিন। এই পানীয়টি পান করুন নিয়মিত।

আপনার মন্তব্য

আলোচিত