মীর মোনাজ হক

১২ জানুয়ারি, ২০১৮ ১৮:৪৬

শীত থেকে বাঁচার ৭ উপায়

দেশজুড়ে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শীতে প্রচণ্ড ঠাণ্ডা থেকে বাঁচতে ৭ উপায়-

  • ১) জানালা ও দরজা গুলো বায়ুরোধী (air tight) ভাবে বন্ধ করুন, পুরাতন কাপড় বা খবরের কাগজ ভাঁজ করে অথবা ফোম দিয়ে বায়ু ঢোকার ছিদ্রগুলো বন্ধ করুন।
  • ২) সম্ভব হলে এই শীতকালীন সময়ে কয়লার চুলায় (পোর্টেবল) রান্না করুন, চুলার কয়লা পুরাপুরি ভাবে জ্বলা শুরু হলে, চুলাটি বসার ঘরের এনে এক কোণায় রান্না করুন, ভাত, চা কফির পানি গরম ইত্যাদি বসার ঘরেই করুন, তাতে ঘর গরম হবে। খেয়াল রাখবেন ধোঁয়া যেন না হয়। ধোঁয়া হলে কার্বন মনোক্সাইড উৎপাদন হবে, যা শরীরের জন্য ক্ষতিকর।
  • ৩) শোবার ঘড়ে, লেপ কাঁথার নিচে ২/৪ টা কাঁচের বোতলে গরম পানি ভরিয়ে ঘুমানোর আগে রাখুন। এখানেও জানালা দরজা গুলো বায়ুরোধী ভাবে বন্ধ করুন।
  • ৪) গায়ে গরম কাপড়ের নিচে ২/৩ টি সুতি গেঞ্জি বা নাইটি পরে তারপর ফ্লানেল পুলওভার পরুন।
  • ৫) মাফলার দিয়ে কান ঢাকুন, আর হাতে ও পায়ে দু'টি গরম মোজা পরুন।
  • ৬) ঘড়ে চুপচাপ বসে থাকবেন না, হাঁটাহাঁটি করুন, তাতে বায়ু সঞ্চালন হবে, আর নিচের ঠাণ্ডা বাতাস উপরে যাবে আর উপর থেকে গরম বাতাস নিচে আসবে।
  • ৭) খাদ্যাভ্যাস একটু পরিবর্তন করুন। সুপ জাতীয় খাবার শরীরকে গরম রাখে।

'সোলার কালেক্টর' দিয়ে যেভাবে ঘর গরম রাখবেন
দেশের উত্তর অঞ্চলে শীত পরেছে, পঞ্চগড়ে ২.৬ ডিগ্রী সেলসিয়াস। শীত থেকে রক্ষা পাওয়ার ৭ টি পদ্ধতির কথা লিখেছি। এবার, যাদের হাতের কাজের অভিজ্ঞতা আছে তাদেরকে একটি সোলার কালেক্টর দিয়ে ঘর গরম রাখার কারিগরি পদ্ধতি শেখাই।

বাজার থেকে কালো রাবারের পাইপ কিনে আনুন ১ ইঞ্চি ব্যাসার্ধ (৮ থেকে ১০ মিটার লম্বা) পাইপের মধ্যে জল ভরিয়ে দুই মাথা ক্লিপ দিয়ে পার্শ্ব সংযোগ দিন। পানি ভর্তি পাইপটি পেঁচিয়ে পেঁচিয়ে 'কালেক্টর' এর রূপ দিন ও উঁচু জায়গায় রোদে ফেলে রাখুন, সূর্য যদি সঠিকভাবে ঐ রাবারের কালেক্ট্ররে তাপ দেয় তাহলে ২ ঘণ্টার মধ্যেই পাইপের ভেতরে পানির তাপমাত্রা ৪০ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস এ পৌঁছাবে।

এবার ঐ কালেক্টরের সাথে আর একটি কালো পাইপ সংযুক্ত করুন যা ঐ গরম পানিকে 'কন্টিনিউয়াস ফ্লো' রাখার ব্যবস্থা করে, সেক্ষেত্রে একটা ছোট্ট পাম্প লাগাতে হবে। সেই গরম পানির পাইপটি ঘরে প্রবেশের ব্যবস্থা করুন। এভাবেই সোলার কালেক্টর দিয়ে ঘর কিছুটা গরম রাখতে পারবেন।

এটি তৈরি করতে একটু টেকনিকাল জ্ঞান দরকার। কালো রঙের রাবারের পাইপ সৌর বিকিরণ থেকে তাপ সঞ্চয় করে তাই এটিকে 'সোলার কালেক্টর' বলাহয়।

আপনার মন্তব্য

আলোচিত