শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ ইং

সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০২০ ২১:৫০

বয়স ৩০ হবার পর যেসব খাবার খেতে মানা

কোনো বয়সেই অস্বাস্থ্যকর খাবার খাওয়া ঠিক না। বিশেষ করে বয়স ৩০ হলে সুস্থ থাকতে একেবারেই বাদ দিতে হবে কিছু কিছু খাবার। কারণ তখন শরীর অনেক খাবার সহজে গ্রহণ করতে পারে না। এই বয়সে কিছু কিছু খাবার এড়িয়ে না গেলে শরীরে বিভিন্ন রোগ বাসা বাঁধতে পারে।

বিশেষজ্ঞদের মতে বয়স ৩০ হলে যেসব খাবার বাদ দিতে হবে-

 

দই

দই স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু বিভিন্ন স্বাদের দই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দইয়ে স্বাদ দিতে তাতে চিনি দেওয়া হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

স্ট্র

বিভিন্ন বেভারেজ কিংবা তরল জাতীয় খাবার খাওয়ার ক্ষেত্রে সাধারণত স্ট্র ব্যবহার করা হয়। স্ট্র দিয়ে খেলে ত্বক কুঁচকে যাওয়ার আশঙ্কা থাকে।

চাষ করা মাছ

চাষের মাছ দ্রুত বড় করতে যেসব খাবার খাওয়ানো হয়, সেসবের অধিকাংশ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করতে নদীর কিংবা সামুদ্রিক মাছ খাওয়া ভালো।

সাদা পাউরুটি

বয়স ৩০ হলে সাদা পাউরুটি এড়িয়ে চলা ভালো। এতে ফাইবারের মাত্রা একেবারেই কম। খাবার হজম করতে এবং সুস্থ থাকতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এমন খাওয়া দরকার।

ফলের জুস

ফলের চেয়ে ফলের জুস খেতে বেশি স্বাদ। কিন্তু জুসের চেয়ে ফল বেশি স্বাস্থ্যকর খাবার। জুস করার কারণে ফাইবারের পরিমাণ কম খাওয়া হয়। এ ছাড়া বাণিজ্যিকভাবে যেসব জুস তৈরি করা তাতে স্বাদ বৃদ্ধি করতে চিনি মেশানো হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

জাংক ফুড

জাংক ফুড একেবারেই খাদ্য তালিকা থেকে বাদ দিন। এসব রাসায়নিক পদার্থ শরীরের জন্য ক্ষতিকর।

আপনার মন্তব্য

আলোচিত