COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

70

Confirmed Cases

08

Deaths

30

Recovered

1,193,902

Cases

64,388

Deaths

246,110

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:৪৫

৭ ব্যায়ামে দূর হবে পায়ের ব্যথা

পায়ের ব্যথা নানা কারণেই হতে পারে। কারণ যাই হোক, পায়ের ব্যথা অত্যন্ত কষ্টদায়ক। বিশেষ করে পায়ের পাতায় ব্যথা হলে হাঁটা-চলা করাও বেশ কঠিন হয়ে পড়ে। সকালবেলা ঘুম থেকে ওঠার পর এই ব্যথা আরও অসহ্য মনে হয়। কারো কারো গোড়ালিতেও ব্যথা থাকে।

পায়ের ব্যথা দূর করার জন্য প্রাথমিকভাবে কিছু ব্যায়ামই যথেষ্ট। তবে প্রতিদিন একইসময়ে এই ব্যায়ামগুলো করতে হবে। আসুন জেনে নেই, পায়ের ব্যথা দূর করার ব্যায়ামের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে-

ব্যায়াম- ১:
উষ্ণ গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে মেঝেতে রাখুন। এবার ভেজা তোয়ালের ওপর পা রাখুন। পায়ের আঙুলে ব্যথা থাকলে তোয়ালের মধ্যে আঙুল চেপে রাখুন।

২-৩ বার তোয়ালে ভিজিয়ে নিতে হবে। প্রতিদিন ১০-১৫ মিনিট এভাবে পায়ের ব্যয়াম করলে আরাম পাবেন।

ব্যায়াম-২:
একটি টুল নিন। টুলের সামনে একটি চেয়ার নিয়ে তাতে দুহাতে ভর দিন। টুলের ওপর একটি তোয়ালে রাখতে হবে। প্রথমে এক পা টুলে রেখে দুই হাত দিয়ে চেয়ারে সামান্য ভর দিয়ে দাঁড়াতে হবে। অন্য পা টুল স্পর্শ করবে না। এভাবে পরপর দুই পায়ের ১০ বার করে ব্যায়াম করতে হবে।

ব্যায়াম- ৩:
চেয়ারে বসুন। একটি টেনিস বল পায়ের নিচে রাখুন। বলটি পা দিয়ে ঘোরাতে হবে। ২ থেকে ৩ মিনিট এভাবে ব্যায়াম করতে হবে।

ব্যায়াম-৪:
বড় ফিতা দিয়ে এক পায়ের পাতা হালকাভাবে বাঁধতে হবে। মেঝেতে ঝুলে থাকা ফিতার অংশটি অন্য পা দিয়ে চেপে ধরতে হবে। এবার বেঁধে রাখা পায়ের আঙুলের দিকটি হাত দিয়ে কিছুটা ওপরের দিকে টেনে ধরতে হবে। এভাবে প্রত্যেকটি পায়ের ব্যায়াম ১০ বার করতে হবে।

ব্যায়াম-৫:
এই ব্যায়ামটি অফিসে বসেই করা যায়। জুতা খুলে মেঝেতে রাখতে হবে পা। এবার পায়ের আঙুল মেঝে থেকে সামান্য ওপরে তুলতে হবে। গোড়ালি থাকবে মেঝের সঙ্গে। এভাবে দুই পায়ে ৫ বার করে মোট ১০ বার ব্যায়ামটি করতে হবে।

ব্যায়াম-৬:
দুই হাত সোজাভাবে দেওয়ালে রেখে এক পা সামনে সামান্য ভাঁজ করে এবং এক পা পেছনে রেখে ব্যায়াম করতে হবে। ৩০ সেকেন্ড পরপর পা পরিবর্তন করে নিতে হবে। অন্তত ৪ বার এভাবে ব্যায়াম করতে হবে।

ব্যায়াম-৭:
এই ব্যায়াম বসে করতে হয়। একে বলা হয় পায়ের ‘ইয়োগা’। মেঝেতে পা রেখে পায়ের আঙুল নাড়াচাড়া করতে হবে। এভাবে এককটি পায়ের ব্যায়াম করতে হবে ১০ বার।

পায়ের ব্যথা দূর করতে উঁচু স্যান্ডেল বাদ দেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এছাড়া ক্যালসিয়াম, প্রোটিন ও পটাশিয়াম জাতীয় খাবারের প্রতি গুরুত্ব দিতে হবে। ব্যায়াম করেও পায়ের ব্যথা দূর না হলে চিকিৎসকের কাছে যেতে হবে

আপনার মন্তব্য

আলোচিত