সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০২০ ২২:২৪

করোনাভাইরাস: সাবান পানি দিয়ে জীবাণুমুক্ত করা যাবে মোবাইল

সাধারণ সাবান পানি ব্যবহার করে মোবাইল ফোন জীবাণুমুক্ত করা সম্ভব বলে জানান ইউনিভার্সিটি অফ লন্ডনের অণুজীব-বিজ্ঞানী ডা. লিনা সিরিক।

বিবিসি’র একটি প্রতিবেদনে অণুজীব-বিজ্ঞানী ডা. লিনা সিরিক সাবান পানি দিয়ে করোনাভাইরাসসহ অন্যান্য জীবাণু পরিষ্কার করার পন্থা জানান।

সেই প্রতিবেদনে যা জানানো হয়

* প্রথমেই ফোনটি বন্ধ করে নিতে হবে। কোনো ‘কেইস’ বা ‘কভার’ ব্যবহার করলে তা খুলে নিতে হবে। পরিষ্কার করার সময় ফোন চার্জে রাখা যাবে না।

* হ্যান্ড স্যানিটাইজার, অ্যালকোহল ইত্যাদি রাসায়নিক উপাদান ব্যবহার করে ফোন পরিষ্কার করা উচিত নয়। কারণ এতে ফোনের ‘ডিসপ্লে’র উপরিভাগে থাকা ‘প্রটেকটিভ কোটিং’ নষ্ট হতে থাকে।

* সাবান পানি দিয়ে ফোন পরিষ্কার করার জন্য প্রয়োজন ‘মাইক্রোফাইবার’ কাপড়। এই কাপড় সাবান মিশ্রিত পানি দিয়ে আধা ভেজা করে নিতে হবে। অর্থাৎ সাবান পানিতে কাপড় ভিজিয়ে ভালো মতো চিপে পানি বের করে নিতে হবে।

* এবার এই কাপড় দিয়ে পুরো ফোন আলতোভাবে মুছতে হবে। ফোনের বিভিন্ন ‘পোর্ট’য়ের আশপাশে মোছার সময় সাবধান থাকতে হবে। কারণ এখানে পানি চলে গেলে ফোনটি নষ্ট হতে পারে। এরপর আরেকটি শুকনা পরিষ্কার কাপড় দিয়ে আবার ফোনটি মুছতে হবে।

অতিবেগুণি রশ্মি ব্যবহার করে ফোনের জীবাণু ধ্বংস করার জন্য কিছু যন্ত্র পাওয়া যায়। তবে তা করোনাভাইরাসের বিরুদ্ধে কতটা কার্যকর তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

আপনার মন্তব্য

আলোচিত