অনলাইন ডেস্ক

১৬ মে, ২০২০ ২২:০০

করোনাকালে বারান্দাতেই করেন শখের বাগান

করোনার কারণে এখন ঘর থেকে বের হওয়া মানা। তাই এখন অনেক অবসর। যাদের বাগান করার শখ তারা এই সময়ে সেটা পূরণ করতে পারেন সহজেই। ছাদে অথবা বারান্দাতে পছন্দের গাছ লাগান। শৌখিন গাছ যেমন লাগাতে পারেন, তেমনি রান্নায় ব্যবহার করা যায় এমন পাতার চাষও করে ফেলা যায় সহজেই। জেনে নিন কোন কোন গাছ লাগাতে পারেন টবেই।

মৌসুমি ফুলের গাছ লাগাতে পারেন। যদি বারান্দায় রোদের আনাগোনা থাকে, তবে লাগাতে পারেন গোলাপ গাছ। এছাড়া হাসনাহেনা, বেলি- এগুলোও খুব সহজে টবে হয়।

মানিপ্ল্যান্ট কিংবা ফার্ন ধরনের গাছ লাগাতে পারেন। এগুলো সৌন্দর্যবর্ধক গাছ। উপর থেকে ঝুলিয়ে দিলে বদলে যাবে বারান্দা।

অ্যালোভেরা লাগাতে পারেন টবে। অ্যালোভেরা খুবই প্রয়োজনীয় একটি ভেষজ। রূপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্যরক্ষায় এর রয়েছে নানা ব্যবহার।

প্রয়োজনীয় গাছের মধ্যে অন্যতম পুদিনা কিংবা ধনিয়া গাছ। এগুলোও টবে হবে দ্রুত। আস্ত ধনিয়া ঘণ্টা কয়েক পানিতে ভিজিয়ে রেখে মাটিতে ফেলে দিন। উপরে মাটি ছিটিয়ে পানি দিয়ে দিন। কয়েকদিনের মধ্যেই গজাবে চারা।

রান্নায় ব্যবহার করতে পারেন এমন গাছের মধ্যে অন্যতম লেমনগ্রাস। লাগিয়ে ফেলতে পারেন টবে। এছাড়া ড্রাম রাখার জায়গা থাকলে লেবু গাছ লাগিয়ে ফেলতে পারেন।
শাক-সবজিও কিন্তু চাষ করতে পারেন টবে। পুঁই শাক, করলা, কাঁচা মরিচ গাছ লাগিয়ে ফেলতে পারেন টবে। এগুলোর বীজ থেকেও খুব সহজে চারা বানানো যায় ঘরেই।

আপনার মন্তব্য

আলোচিত