সিলেটটুডে ডেস্ক

০৬ জুন, ২০২০ ১৫:১৫

চট্টগ্রাম ছাড়লেন ১১০ আফগান শিক্ষার্থী

বন্দরনগরী চট্টগ্রামের করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে প্রতিদিনই। এবার করোনার শঙ্কায় চট্টগ্রাম ছেড়েছেন ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন’ এর ১১০ জন আফগান শিক্ষার্থী।

শনিবার (৬ জুন) সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ ফ্লাইটে বাংলাদেশ ত্যাগ করেন আফগানিস্তানের এই শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বাংলাদেশে আফগান দূতাবাসের সহকারী ওয়াইস রেজা বিষয়টি নিশ্চিত করেছেন।

ইতোমধ্যে রাজধানী ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত বিদেশি শিক্ষার্থীদের ফেরত নিয়েছে বিভিন্ন দেশ। শিক্ষার্থী ছাড়াও বাংলাদেশে কর্মরত রয়েছেন-এমন অনেক দেশের নাগরিক তাদের নিজস্ব সরকারি ব্যবস্থাপনায় নিজ নিজ দেশে ফিরে গেছেন। তারই ধারাবাহিকতায় শনিবার সকালে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ ফ্লাইটে বাংলাদেশ ত্যাগ করেন চট্টগ্রামের আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন’ এর এই ১১০ জন শিক্ষার্থী।

বাংলাদেশে অবস্থানরত আফগানিস্তানের দূতাবাস থেকে সরাসরি তদারকির মাধ্যমে তাদের এই ফিরে যাওয়া কার্যক্রম পরিচালনা করা হয়।

আফগান দূতাবাসের সহকারী ওয়াইস রেজা বলেন, আমরা আমাদের দেশের নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে বদ্ধপরিকর। তাছাড়া বাংলাদেশের করোনা পরিস্থিতি দিন দিন নাজুক হয়ে যাচ্ছে। এই অবস্থায় আমাদের দেশের সম্পদ কোমলমতি ছাত্রছাত্রীদের বিপদগ্রস্ত করতে পারি না। তাই এমন উদ্যোগ নিয়েছে আফগান সরকার।

তিনি জানান, বর্তমান পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার তাদের ফিরিয়ে আনা হবে। তবে এখন শিক্ষার্থীরা তাদের অবশিষ্ট কিছু পাঠ্যক্রম অনলাইনে সম্পন্ন করবেন।

মাঝপথে শিক্ষার্থীদের ফিরে যাওয়ার সকল ব্যয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও দেশের সরকার যৌথভাবে বহন করছে বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত