সিলেটটুডে ডেস্ক

১৩ অক্টোবর, ২০২০ ১২:৪২

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করে অধ্যাদেশ জারি

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইনের যে খসড়া মন্ত্রীসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে, তা মঙ্গলবার রাষ্ট্রপতির অধ্যাদেশ আকারে জারি করা হয়েছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) বঙ্গভবন সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে আইনটির একটি সংশোধনী প্রস্তাব সোমবার অনুমোদন করে মন্ত্রীসভা। আজ মঙ্গলবার রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

এর আগে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সোমবার মন্ত্রীসভার বৈঠকে নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশোধনী প্রস্তাবটি অনুমোদন করা হয়। এর ফলে বিদ্যমান নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশ্লিষ্ট ধারায় সংশোধনী আনা হবে।

আইনমন্ত্রী জানান, বিদ্যমান আইনে ধর্ষণের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন আছে। সেটিকে এখন মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। কিন্তু দেশে সাম্প্রতিক সময়ে কয়েকটি ধর্ষণের ঘটনার পর ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবিতে সারাদেশে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলন করছে। দেশের বিভিন্ন স্থানেও একই দাবিতে আন্দোলন হচ্ছে।

এরই পরিপ্রেক্ষিতে গত ৮ অক্টোবর আইনমন্ত্রী জানান, জনগণের দাবির মুখে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার বিষয়টি বিবেচনা করবে সরকার।

এদিকে আজ মঙ্গলবার একটি অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় ধর্ষণকে পাশবিকতার সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পাশবিকতা রোধ করতেই ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করা হয়েছে।’

তার প্রত্যাশা, এর মধ্য দিয়ে দেশে ধর্ষণের মাত্রা অনেকাংশে কমে আসবে।

আপনার মন্তব্য

আলোচিত