সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০২১ ১২:১৫

হল ছাড়বে না শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের সোমবার সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু হল ছাড়ছেন না শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, এ মুহূর্তে আমাদের আর কোথাও যাওয়ার জায়গা নেই। আমরা বাসা ছেড়ে দিয়েছি। গেরুয়া এলাকায় আমরা এখন অনিরাপদ। তারা আমাদের কোথাও থাকার জায়গাও দিতে পারছেন না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, হল প্রশাসন শিক্ষার্থীদের হল ছাড়ার অনুরোধ করছে। তারা হল ছাড়তে রাজি হয়নি। এখন বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবে।

প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন বলেন, আমরা হল প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের হল ছাড়ার অনুরোধ করেছি। আমরা মনে করি আমাদের শিক্ষার্থীরা যথেষ্ট পরিণত। তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল হবে।

আন্দোলনরত শিক্ষার্থীরা গণমাধ্যমকে বলেছেন ‘আমরা প্রশাসনের বক্তব্য প্রত্যাখ্যান করছি। আমরা হল থেকে বের হব না। আমরা যে আল্টিমেটাম দিয়েছি, সেটাই এখনো চলমান আছে। স্থানীয় চিহ্নিত ব্যক্তিরা হামলা করলেও প্রশাসন কেন অজ্ঞাতনামাদের বিরুদ্ধে মামলা করেছে, সেটা আমরা জানতে চাই।’

রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় কিছু শিক্ষার্থী সরকারি নির্দেশ অমান্য করে আবাসিক হলে জোরপূর্বক ঢুকে অবস্থান নিয়েছে। সোমবার সকাল ১০টার মধ্যে হল ত্যাগ না করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’ তবে প্রশাসনের এই সিদ্ধান্ত উপেক্ষা করে হলেই আছেন শিক্ষার্থীরা। এছাড়া প্রশাসনের এই বিজ্ঞপ্তির জেরে পাল্টা কর্মসূচির চিন্তা করছেন তারা।

শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া বাজারে ক্রিকেট খেলা কেন্দ্র করে বাগবিতণ্ডার একপর্যায়ে জাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় বাসিন্দারের সংঘর্ষের ঘটনা ঘটে। পরে ধাওয়া পাল্টা ধাওয়ায় তা সংঘর্ষে রূপ নেয়। এ ঘটনায় ৪০ শিক্ষার্থী আহত হন। পরদিন শনিবার দুপুরে হলের তালা ভেঙে ভেতরে অবস্থান নেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা হল খুলে দেওয়াসহ তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। পরে একপর্যায়ে বিভিন্ন হলের তালা ভেঙে ভেতরে ঢুকে পড়েন শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত