সিলেটটুডে ডেস্ক

১৩ মার্চ, ২০২১ ২১:২৯

সাংবাদিকের অনুরোধে ফটোসেশন করে বিপাকে মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের করোনার টিকা বিষয়ক ফটোসেশন করার যে ভিডিও ফেসবুকে ছড়িয়েছে তা বিভ্রান্তিকর বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রী মোজাম্মেল হক টিকা নিয়েছেন বলেও জানানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

শনিবার হঠাৎ করেই ফেসবুকে এ সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়ে যায়। এক মিনিট ২৪ সেকেন্ডের ভিডিওটি শেয়ার করে অনেকেই মন্ত্রীর সমালোচনা করেন।

ভিডিওতে দেখা যায়, মন্ত্রীকে টিকা দেওয়ার আয়োজন করলেও সুঁই ফোটানো হয়নি। এরপর গণমাধ্যমের সাথে আলাপকালে টিকা নিয়েছেন বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

ওই ভিডিও ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে পুরো বিষয়টিকে অপপ্রচার বলেছে। এই বিবৃতিতে মন্ত্রীর টিকা নেয়ার ভিডিও যুক্ত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিডিও সম্পাদন করে যারা অপপ্রচার যারা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রী গত ১৭ ফেব্রুয়ারি সচিবালয় ক্লিনিক ভবনে করোনা টিকা গ্রহণ করেন। সাংবাদিকরা সে সময় ছবি ও ভিডিও সংগ্রহ করেন। তবে টিকা দেয়ার কক্ষে স্থান সংকুলান না হওয়ায় উপস্থিত সাংবাদিকরা কেউ কেউ ছবি ও ভিডিও ফুটেজ নিতে পারেননি। পরে ক্যামেরাপারসনরা অনুরোধ করলে, মন্ত্রী টিকা নেয়ার পর তাদের ছবি ও ভিডিও নেয়ার সুযোগ দেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ বলেন, ‘কে কারা টিকা নেয়ার ভিডিও নকল করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে সামাজিক মাধ্যমে ছড়িয়েছে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে পুলিশের কাছে লিখিত অভিযোগ করা হবে।’

এরই মধ্যে বিষয়টি নিয়ে কাজে নেমেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআরডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট ইউনিট।

সংস্থাটির বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ বলেন, ‘ভিডিওর বিষয়ে আমরা জানতে পেরেছি। ভিডিওটি রিমুভের জন্য আমরা ফেসবুক ও ইউটিউবকে জানাচ্ছি। এটা কে বা কারা ছড়িয়েছে তাদের চিহ্নিত করার কাজ চলছে।’

ছড়িয়ে পড়া ভিডিওতে যা দেখা যায়
যে ভিডিওটি ফেসবুকে ছড়িয়েছে, সেখানে দেখা যায় যে, তিনি একটি টিকা নেয়ার কক্ষে গিয়ে বসেছেন, দুই জন সেবিকা তাকে টিকা দিচ্ছেন। কিন্তু টিকা দেয়ার মতো অভিনয় করা হলেও, তার শরীরে কোন সূঁচ ফোটানো হয়নি।

এই সময়ে কয়েকজনকে পাশ থেকে নির্দেশনা দিতেও শোনা যায়। একজন ব্যক্তি সেবিকাকে বলেন, ‘আপা, সুইয়ের মাথাটা একটু খুলে নিন। একটু খুলে অভিনয় করেন, আমরা জাস্ট...আপনি ওই সিস্টেমে (টিকা দেয়ার মতো করে) করেন।.......তুলাটা দিয়ে একটু ডলা দেন।’

সেবিকা একটি সিরিঞ্জ মন্ত্রীর বাম হাতের বাহুর ওপরে ধরে রাখেন। এই সময় কয়েকজন ব্যক্তিকে ক্যামেরা দিয়ে ছবি বা ভিডিও করতেও দেখা যায়।

এরপর ভিডিওতে সাংবাদিকদের সঙ্গে মন্ত্রীর বক্তব্য জুড়ে দেয়া হয়। সেদিন মন্ত্রী বলেন, ‘মনেই হয়নি, টিকা নিলাম। বুঝতেই পারিনি, কখন পুশ করেছে। পরে বলল যে, পুশ করা শেষ হয়ে গেছে। আমি ঠিকমতো বুঝতেই পারিনি। কোনো রকম খারাপ কিছু বা ব্যথা পাওয়া, এরকম কিছু হয়নি।’

মন্ত্রী যা বলেছেন
ভাইরাল হওয়া ভিডিওটি নিয়ে আ ক ম মোজাম্মেল হক বিবিসি বাংলাকে বলেন, “১৭ তারিখে (১৭ ফেব্রুয়ারি) আমি টিকা নিয়েছি। ভ্যাকসিন নেওয়ার পর সচিবের সঙ্গে আমরা যখন বাইরের দিকে যাচ্ছি, ওই সময় একটি চ্যানেলের সাংবাদিক এসে বলেন, তারা ফুটেজ পাননি। ওই সাংবাদিক অনুরোধ করেন, আমি যেন আবার একটু টিকা নেওয়ার ‘ডেমো’করি। মূলত তার অনুরোধেই আবার একটু টিকা নেওয়ার ডেমো করতে হয়েছে।”

মন্ত্রী বলেন, ‘আমার ভ্যাকসিন নেওয়ার ফুটেজ বিটিভির কাছে রয়েছে। কেউ যদি চ্যালেঞ্জ করতে চায় যে আমি টিকা নিইনি, আমি ওই ফুটেজ দেখাতে পারব।’

আপনার মন্তব্য

আলোচিত