সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০২১ ১৪:৩৩

বিয়ে-তালাকের ডিজিটাল রেজিস্ট্রেশনে ওয়েবসাইট কেন নয়: হাই কোর্ট

প্রতারণার হাত থেকে বাঁচিয়ে পারিবারিক সম্মান সুরক্ষায় বিয়ে ও তালাকের ক্ষেত্রে ডিজিটাল রেজিস্ট্রেশনের জন্য একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট।

মঙ্গলবার (২৩ মার্চ) বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে আইন সচিব, তথ্য ও প্রযুক্তি সচিব, ধর্ম সচিব ও বিটিআরসির চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

এর আগে গত ৪ মার্চ ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমা সুলতানা তাম্মির সাবেক স্বামী রাকিব হাসান এবং তিন ব্যক্তি ও একটি সংগঠন এ রিট দায়ের করেছিলেন। রিটকারী অন্যরা হলেন- সোহাগ হোসেন, কামরুল হাসান ও এইড ফর ম্যান ফাউন্ডেশন।

রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে বিবাদী করা হয়।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি বিয়ে ও তালাকের নিবন্ধন ডিজিটালাইজেশন করার নির্দেশনা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ দেওয়ার পরও বিয়ে ও তালাক নিবন্ধন ডিজিটাল করতে কোনো পদক্ষেপ না নেওয়ায় হাই কোর্টে এ রিট দায়ের করা হয়।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি তামিমা সুলতানা তাম্মিকে বিয়ে করেন ক্রিকেটার নাসির হোসেন। তামিমা পেশায় একজন কেবিন ক্রু। তিনি বিদেশি একটি এয়ারলাইন্সে কাজ করেন। এরপর ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমা সুলতানা তার আগের স্বামীকে ডিভোর্স না দিয়েই আবার বিয়ে করেছেন এমন অভিযোগ তুলে উত্তরা পশ্চিম থানায় সাধারণ ডায়েরি করেন তামিমার আগের স্বামী রাকিব হাসান।

জিডিতে রাকিবের অভিযোগ, তামিমার সঙ্গে ১১ বছরের দাম্পত্য জীবন কাটিয়েছেন তিনি। তাদের ৮ বছরের কন্যা সন্তান রয়েছে। অথচ তাকে ডিভোর্স না দেওয়ার পরও নাসির জেনেশুনে তামিমাকে বিয়ে করেন। তবে তামিমার দাবি রকিবকে ডিভোর্স দিয়েই তিনি নাসিরকে বিয়ে করেছেন।

পরে রাকিব হাসান বাদী হয়ে গত ২৪ ফেব্রুয়ারি দণ্ডবিধির ৪৯৪/৪৯৭/৪৯৮/৫০০ ধারা অনুযায়ী নাসির ও তামিমার বিরুদ্ধে বিয়ের তথ্য গোপন করে অন্যত্র বিয়ে, অন্যের স্ত্রীকে প্রলুব্ধ করে প্রতারণার মাধ্যমে বিয়ে, ব্যভিচার ও মানহানির অভিযোগে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন।

আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। আগামী ৩০ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এদিকে আদালতের মামলার নিষ্পত্তি না হওয়া তামিমা সুলতানা যেন ক্রেবিন ক্রু হিসেবে বাংলাদেশ ত্যাগ করতে না পারে সে জন্য সৌদি এয়ারলাইন্সকে চিঠি পাঠিয়েছেন তামিমার আগের স্বামী রাকিব হাসান।

রাকিব হাসানের পক্ষে এ চিঠি পাঠান তার আইনজীবী ইশরাত হাসান। আইনজীবী ইশরাত হাসান সারাবাংলাকে বলেন, `গত ১০ মার্চ সৌদি এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার বরাবর এ চিঠি পাঠানো হয়েছে।’

চিঠিতে বলা হয়, ক্রেবিন ক্রু তামিমা সুলতানার বিরুদ্ধে মহানগর হাকিম আদালতে মামলা রয়েছে। ক্রেবিন ক্রু হিসেবে সে বাংলাদেশ ত্যাগ করে আর নাও ফিরতে পারে। যা মামলায় বাধাগ্রস্থ হতে পারে। রাকিব হাসন বিশ্বাস করে মামলায় থাকা এ রকম একজনকে বাংলাদেশ ত্যাগে অনুমতি দেবে না সৌদি এয়ারলাইন্স।

চিঠিতে এ মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তামিমা সুলতানা যেন বাংলাদেশ ত্যাগ করতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত