সিলেটটুডে ডেস্ক

১২ এপ্রিল, ২০২১ ১৪:৪৪

লকডাউনে ব্যাংক নিয়ে সিদ্ধান্ত বৈঠকে

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সরকারের দেয়া প্রজ্ঞাপনে ব্যাংক খোলা রাখার বিষয়ে স্পষ্ট করে কিছু না বলায় তা খোলা বা বন্ধের সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছে বাংলাদেশ ব্যাংক।

এক সপ্তাহের জন্য ১৪-২১ এপ্রিল কাজ ও চলাচলের ওপর বিধিনিষেধ ও ১৩টি নির্দেশনা দিয়ে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন দিয়েছে।

সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সব কর্মকর্তা–কর্মচারীকে নিজ নিজ কর্ম এলাকায় অবস্থান করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘প্রজ্ঞাপনটা আমরা দেখেছি। সাধারণত, এ ধরণের প্রজ্ঞাপনে ব্যাংলাদেশ ব্যাংকে এড্রেস করা হয়। এবার সেটা হয়নি।

‘ব্যাংক খোলা থাকা, না থাকা কিংবা কতটুকু সময় খোলা থাকবে সে বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব। একটু সময় লাগবে’।

বিধিনিষেধের আওতায় পোশাক কারখানা খোলা রাখার কথা বলা হয়েছে। অনেক প্রতিষ্ঠান খোলা থাকলেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকলে অসুবিধায় পড়তে হতে পারে।

তাই ব্যাংক পুরোপুরি বন্ধ রাখা কিংবা খোলা থাকবে কি না তা নিয়েই আলোচনায় বসেছে বাংলাদেশ ব্যাংক।

সিরাজুল ইসলাম আরও বলেন, ‘পোশাক কারখানা চালু থাকলে ঋণপত্র খোলাসহ অন্য কার্যক্রম চালু রাখতে হবে। না হলে কারখানা চলবে না।

‘এ জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। করোনার সংক্রমণ প্রতিরোধে ৫ এপ্রিল থেকে সারা দেশে চলাচলে ও কাজে সরকারি বিধিনিষেধ আরোপ করা আছে। ওই বিধিনিষেধ অনুযায়ী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল।

আর ১২ ও ১৩ এপ্রিল খোলা থাকছে দুপুর একটা পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত