সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২১ ১৫:৩৪

‘আমরা স্বাধীন দেশ, আমাদের পররাষ্ট্রনীতি আমরা ঠিক করব’

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের কৌশলগত জোট কোয়াডে যোগ দেয়া নিয়ে চীনের রাষ্ট্রদূতের মন্তব্যের এক দিন পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশই ঠিক করবে তার পররাষ্ট্রনীতি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মঙ্গলবার নেপালের কাছে চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন। এতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও উপস্থিত ছিলেন।

কোয়াডে যোগ দিলে বাংলাদেশের সঙ্গে চীনের দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট হতে পারে বলে সোমবার এক অনুষ্ঠানে সতর্ক করেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে করা প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা একটা স্বাধীন, সার্বভৌম দেশ। আমাদের পররাষ্ট্রনীতি আমরা ঠিক করব। আমরা কী সিদ্ধান্ত নেব, তা আমরা ঠিক করব। উনি (রাষ্ট্রদূত) একটা দেশের প্রতিনিধি। উনি ওনার বক্তব্য দিয়েছেন। আমরা তা নিয়ে কোনো বক্তব্য দেব না।

‘আমরা সব দেশের মন্তব্য বা ইচ্ছাকে সম্মান করি। তবে আমরা কোথায় যাব, কোথায় যাব না, সে ডিসিশন আমরা নেব। উনি হয়তো আগ বাড়িয়ে এ মন্তব্য করেছেন। যে সংগঠনের কথা উনি বলেছেন, আমরা তা নিয়ে আলোচনাও করিনি। কেউ আমাদের যোগ দিতেও বলেনি।’

চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক শক্তির পরিপ্রেক্ষিতে কোয়াড গঠন করা হয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। জোটটিকে চীনবিরোধী মনে করে বেইজিং।

চীনের রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উনি বলেছেন, ওনারা হয়তো এটা চান না। কিন্তু আমাদের একটা ন্যাশনাল প্রিন্সিপল (জাতীয় নীতি) আছে। জনগণের মঙ্গলের জন্য আমরা সে অনুযায়ী সিদ্ধান্ত নেব। উনি হয়তো আগ বাড়িয়ে বলেছেন। এটা নিয়ে আমি কিছু বলব না। কোনো মন্তব্য করব না।

‘উনি বলেছেন ফাইন। মাননীয় প্রধানমন্ত্রীর দর্শন হলো নানাজন নানা কথা বলবে, আমরা আমাদের জনগণের স্বার্থে সিদ্ধান্ত নেব। আমরা আমাদের মত ও পথ ঠিক করব।’

আপনার মন্তব্য

আলোচিত