সিলেটটুডে ডেস্ক

১৯ নভেম্বর, ২০১৫ ২৩:০৬

নুরেমবার্গ ট্রায়ালের ৭০তম বার্ষিকী উদযাপন করবে নির্মূল কমিটি

নুরেমবার্গ ট্রায়ালের ৭০তম বার্ষিকী বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উদযাপন করবে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’। এ উপলক্ষে ২০ নভেম্বর বিকেল ৩টায় ঢাকার সিরডাপ মিলনায়তনে (১৭ তোপখানা রোড, জাতীয় প্রেস ক্লাবের পশ্চিমে) এক আন্তর্জাতিক সেমিনার আয়োজন করা হয়েছে।

সেমিনারের বিষয়বস্তু যুদ্ধাপরাধের বিচারবস্তু 'নুরেমবার্গ থেকে ঢাকা'।

সেমিনারে সূচনা বক্তব্য প্রদান করবেন ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র ভারপ্রাপ্ত সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। সেমিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কানাডার বিশিষ্ট মানবাধিকার নেতা এ্যাটর্নি উইলিয়াম পি স্লোন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী ও বিশেষ অতিথি রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ।

আলোচকদের মধ্যে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, ‘আইসিটি’র প্রসিকিউটর ও নির্মূল কমিটির আইন সম্পাদক ব্যারিস্টার তুরিন আফরোজ ও মুক্তিযুদ্ধে শহীদ ডা. আলিম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী।

সভায় সভাপতিত্ব করবেন নির্মূল কমিটির অন্যতম উপদেষ্টা বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার আগেই মিত্রশক্তির চারটি দেশ সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়ান ফেডারেশন), যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স হিটলারের নাৎসি বাহিনীর দ্বারা সংঘটিত গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের সিদ্ধান্ত গ্রহণ করেছিল এবং যুদ্ধ শেষ হওয়ার পরপরই জামার্নির নুরেমবার্গ শহরে স্থাপিত হয়েছিল ‘আন্তর্জাতিক সামরিক ট্রাইবুনাল’ (আইএসটি) যা ‘নুরেমবার্গ ট্রাইবুনাল’ নামে সুপরিচিত। এই ট্রাইবুনাল গঠনের মাধ্যমে আন্তর্জাতিক বিচার ব্যবস্থায় প্রথমবারের মতো মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার প্রক্রিয়ার সূচনা হয় যা পরবর্তীকালে বাংলাদেশ সহ অন্যান্য দেশে এ ধরনের বিচারের ক্ষেত্র তৈরি করেছে।

আপনার মন্তব্য

আলোচিত