সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৫ ১৯:৫৭

পাকিস্তান বারবার সীমা লঙ্ঘন করছে

যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর ইস্যুতে পাকিস্তানের মন্তব্যে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে সরকার। ঢাকায় দেশটির হাইকমিশনারকে ডেকে এ প্রতিবাদ জানানো হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, শুধু পাকিস্তানই নয়, যে কোনো দেশের অগ্রহণযোগ্য কথা মেনে নেওয়ার মতো পরিস্থিতিতে বাংলাদেশে নেই।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুপুর ২টার কিছু আগে আসেন বাংলাদেশে পাকিস্তানী হাইকমিশনার সুজা আলম। সালাউদ্দীন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের পর ইসলামাবাদের প্রতিক্রিয়ার ব্যখ্যা চাইতে পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে তাকে।

প্রায় আধা ঘণ্টা আনুষ্ঠানিকতার পর তার হাতে সরকারের পক্ষে লিখিত প্রতিবাদলিপি তুলে দেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মিজানুর রহমান। বিকেল ৩টার দিকে পদ্মা থেকে বেরিয়ে যান সুজা আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন,‘সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুজাহিদের ফাঁসির ব্যাপারে এবার কোনো দেশ কোনো প্রতিক্রিয়া দেখায়নি। আর সেটা দেখা দেখার মতো জায়গায় বাংলাদেশ এখন আর নেই। বাংলাদেশের ১৬ কোটি মানুষ নেই কাছে তা নেই। সে জায়গায় পাকিস্তান যেটা করেছে, সেটা তাদের রাষ্ট্রীয় শিষ্ঠাচার বহির্ভূত কাজ, তার জন্য আমরা হতাশ। এটা বলার জন্যই পাকিস্তান হাই কমিশনারকে ডেকে পাঠানো হয়েছিলো।

রাষ্ট্রীয় পর্যায় থেকে এমন মন্তব্য সত্যিই দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন,‘এর আগে তারা তাদের পার্লামেন্টে যে নিন্দা প্রস্তাব গ্রহণ করেছিলো, সেটা দেড় থেকে দুই বছর আগে। মজার ব্যাপার তারা সেটা আর আমাদের কাছে কনভে করেনি। আমরা আশা করেছিলাম এখানেই এটার শেষ হবে। যুদ্ধাপরাধীর বিচার নিয়ে পাকিস্তান কেনো বিশ্বের যে কোনো দেশের কথা গ্রহণ করার মতো অবস্থানে বাংলাদেশ নেই।

এ রায় নিয়ে অন্য কোনো দেশ মন্তব্য না করলেও পাকিস্তান বারবার তার সীমা লঙ্ঘন করছে বলে মন্তব্য করেন তিনি। সূত্র : চ্যানেল আই অনলাইন।

আপনার মন্তব্য

আলোচিত