সিলেটটুডে ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০২১ ১৪:০৮

পদ্মা সেতু চালুর দিনে ট্রেন চলাচল নিয়ে অনিশ্চয়তা

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে একসঙ্গে সড়ক পরিবহন ও ট্রেন চলাচল শুরু করার চেষ্টা চলছে। কিন্তু আগামী ডিসেম্বরের মধ্যে সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতুতে রেলপথ স্থাপনের অংশ রেলওয়েকে বুঝিয়ে না দিলে এ কাজ যথাসময়ে অর্থাৎ জুনের মধ্যে শেষ হবে না। এতে করে জুনে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

মন্ত্রী আরও বলেন, এ নিয়ে আমরা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করার চেষ্টা করছি। যদি কোনো কারণে আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা সম্ভব না হয়, তাহলে আগামী বছরের ডিসেম্বরে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেলপথ অংশ চালু করার জন্য আমাদের বিকল্প চিন্তাভাবনা রয়েছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন পদ্মা রেল সংযোগ প্রকল্প এলাকা পানগাঁওয়ে চায়না রেলওয়ে গ্রুপের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এলাকা পরিদর্শন করেন। মতবিনিময়কালে রেলমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলসচিব সেলিম রেজা, রেলওয়ে মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বিভিন্ন অংশের বাস্তবায়ন অগ্রগতি এ অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের সামনে উপস্থাপন করা হয়। যা দেখে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, আমি এ প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করছি। করোনাকালের মধ্যেও এই বড় প্রকল্পের কাজ অনেক দূর এগিয়ে গেছে।

জানা গেছে, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। যা এ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্পের মধ্যে সবচেয়ে বড়।

আপনার মন্তব্য

আলোচিত