সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৮

টিকাগ্রহণের এসএমএস পেতে সমস্যার কারণ জানালো অধিদপ্তর

কেন্দ্রগুলোতে সক্ষমতার চেয়ে বেশি নিবন্ধন হওয়ায় করোনাভাইরাসের টিকাগ্রহণের এসএমএস পেতে সমস্যার হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ কথা জানিয়েছেন।

টিকার এসএমএস পেতে সমস্যা প্রসঙ্গে তিনি বলেন, কেন্দ্রে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি নিবন্ধন হয়েছে। আমরা চেষ্টা করছি সমাধান করতে কিন্তু বাস্তবতা হলো একটি কেন্দ্রে নির্দিষ্ট পরিমাণ টিকা এক দিনে দেওয়া যায়। তার চেয়ে বেশি টিকা দিতে গেলে হয়তো আমাদের অনেক কিছু আপোস করতে হবে। সেখানে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি আছে। সেগুলোকে সমাধান করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। আশা করি, সহসা আমরা আশার বাণী শোনাতে পারবো।

দেশের টিকা প্রক্রিয়াজাতকরণের বিষয়ে তিনি বলেন, সিনোফার্মের সঙ্গে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের যে চুক্তি হয়েছিল— বাংলাদেশে টিকা প্রক্রিয়াজাত হবে সেই কাজ চলছে। তারা সময় চেয়েছিলেন, তিন মাসের মতো সময় লাগবে পুরো কাজ গুছিয়ে আনতে। আমরা আশা করছি, তাদের কাছ থেকে ইতিবাচক তথ্য পাব।

নাজমুল ইসলাম বলেন, গত সাত দিনে শেষের দিকে এসে শতকরা হিসেবে শনাক্তের হার ১০ শতাংশের নিচে আছে। এই ধারাটি অব্যাহত থাকুক তাহলে আমরা খানিকটা স্বস্তিতে থাকতে পারি। গত ৩০ দিনে সংক্রমণ নিম্নমুখী আছে। সেটি ধরে রাখার জন্য আমাদের আরও বেশি সচেতনতার পরিচয় দিতে হবে। গত চার দিন ধরে শনাক্তের হার ১০ শতাংশের নিচে আছে। আমাদের প্রত্যাশা, এটি আরও কমে গেলে আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার কাজটি সহজ হবে।

আপনার মন্তব্য

আলোচিত