সিলেটটুডে ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৩:২১

টাকা দিয়ে মিলবে সরকারের আর্কাইভ তথ্য, বিল পাস

ন্যাশানাল আর্কাইভ অধ্যাদেশ রহিত করে নতুন করে বিস্তারিত বিধি-বিধান সংযোজন করে জাতীয় সংসদে আজ বাংলাদেশের জাতীয় আর্কাইভ বিল-২০২১ সংশোধিত আকারে পাস হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংসদে ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল-২০২১’ পাস হয়েছে। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে, এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করেন। খবর বাসসের

বিলে বলা হয়েছে, জাতীয় আরকাইভস পরিচালনায় একটি উপদেষ্টা পরিষদ থাকবে। এখানে একজন মহাপরিচালক থাকবেন। অধ্যাদেশে এই মহাপরিচালকের পদটি ছিল না। বিদ্যমান আইনে রেকর্ড বিনষ্ট করার যে বিধান ছিল, খসড়া আইনে তা বাদ দেওয়া হয়েছে। তবে গবেষক ও তথ্য সেবা গ্রহীতাদের অনলাইন ডিজিটাল সেবা দেওয়ার নির্দেশনা রয়েছে বিলে। ফি দিয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন করলে গোপন কোনো দলিল না হলে তা সরবরাহ করার বিধান রাখা হয়েছে।

বিলে আরও বলা হয়েছে, সরকারি রেকর্ড আর্কাইভে থাকলে হলে তা ২৫ বছর বা তার বেশি পুরনো হতে হবে। ব্যক্তিগত রেকর্ডও আরকাইভসে রাখা যাবে। ঐতিহাসিক, সামাজিক, রাজনৈতিক, কিংবা সাংস্কৃতিক তাত্পর্য রয়েছে এমন ৩০ বছর বা তার বেশি পুরনো ব্যক্তিগত রেকর্ড আরকাইভসে সংরক্ষণ করা যাবে। আরকাইভসে রক্ষিত রেকর্ড চুরি, নষ্ট বা হ্যাক করলে তিন বছরের জেল এবং ২০ হাজার টাকা জরিমানা হবে। রেকর্ড পাচার করলে পাঁচ বছরের জেল এবং এক লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

খসড়া আইনে রেকর্ডের সফট কপি করার বিধান রাখা হয়েছে, আগের আইনে যা ছিল না।

জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান,শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধন গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আপনার মন্তব্য

আলোচিত