সিলেটটুডে ডেস্ক:

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০৩:০৩

জামায়াতের দুই শীর্ষ নেতাসহ ৯৩ জনের বিচার শুরু

প্রতীকী ছবি

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির শামসুল ইসলাম ও কেন্দ্রীয় শুরা কমিটির সদস্য শাহজাহান চৌধুরীসহ জামায়াতে ইসলামীর ৯৩ নেতা–কর্মীর বিরুদ্ধে পুলিশ সদস্য হত্যা ও নাশকতার মামলায় অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়েছে।

সোমবার চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হক চৌধুরীর আদালত শুনানি শেষে বিচার শুরুর আদেশ দেন।

চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি মো. আইয়ুব খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘হত্যা, অগ্নিসংযোগ ও হামলার ঘটনায় মোট ৯৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। তাদের মধ্যে দুজনের মৃত্যু হওয়ায় ৯৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।’

মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর প্রাণদণ্ডের রায় ঘোষণা হলে সেদিন জামায়াত ও ইসলামী ছাত্রশিবিরে কর্মীরা গাছের গুঁড়ি ফেলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

এছাড়া চট্টগ্রামের বিভিন্ন স্থানে ব্যাপক নাশকতা চালায় তারা। পুলিশ এই প্রতিবন্ধকতা সরাতে গেলে পুলিশের সঙ্গে জামায়াত শিবির কর্মীদের সংঘর্ষ হয়।

পরে লোহাগাড়া উপজেলার জমির কমপ্লেক্স নামে একটি কমিউনিটি সেন্টারে থেকে পুলিশ কনস্টেবল তারেকুল ইসলামের লাশ উদ্ধার করা হয়।

আসামিদের মধ্যে চট্টগ্রাম মহানগর জামায়াতে ইসলামীর সাবেক আমির শাহজাহান চৌধুরী দলটির কেন্দ্রীয় শুরা সদস্য। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় সাতকানিয়া-লোহাগাড়া আসনের এমপি ছিলেন তিনি।

চট্টগ্রাম মহানগর জামায়াতের সাবেক আমির শামসুল ইসলাম ২০০৮ সালের নির্বাচনে সাতকানিয়া থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জামায়াতের নিবন্ধন বাতিল হওয়ায় গত ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচনে তিনি বিএনপির ধানের শীষ প্রতীকে ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

আপনার মন্তব্য

আলোচিত