সিলেটটুডে ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫৭

২১ অক্টোবর জাবির হল খোলার সুপারিশ

আগামী ২১ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সব আবাসিক হল খোলার সুপারিশ করেছে একাডেমিক কাউন্সিল। তবে, হলে উঠতে হলে শিক্ষার্থীদের অন্তত এক ডোজ করোনার টিকা নেওয়ার সনদ দেখাতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

গতকাল বুধবার বিকেল ৫টায় এই একাডেমিক কাউন্সিল শুরু হয়। রাত পৌনে ২টায় সভাটি শেষ হয়। সভায় হল খোলা এবং ক্লাস শুরু হওয়ার বিষয়ে আলোচনায় এ সুপারিশ করা হয়। শহীদ রফিক-জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক সোহেল আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। আগামী ২ অক্টোবরের সিন্ডিকেট সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

একাডেমিক কাউন্সিলের কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, হল খুললেও শিক্ষার্থীদের ১৪ দিন হলে অবস্থান করতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধি। এই ১৫ দিন শিক্ষার্থীরা হলে থেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এ ছাড়া প্রথমবর্ষের (৪৯ ব্যাচ) শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন না। শিক্ষার্থীদের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে করোনাকালে ১৮ মাসের হলের ফি মওকুফ করেছে প্রশাসন।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হলে প্রবেশের ক্ষেত্রে তাপমাত্রা পরিমাপের জন্য থাকবে থার্মাল স্ক্যানার, দেওয়া হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। হলে স্থাপন করা হয়েছে বেসিন এবং বিশুদ্ধ পানির ফিল্টার। আবাসিক শিক্ষকদের নিয়ে গঠিত কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন।

হল প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান জানিয়েছিলেন, এরই মধ্যে হলগুলো শিক্ষার্থীদের বাসযোগ্য করার লক্ষ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। দেয়াল সংস্কার এবং রং করা হয়েছে। এবার হলে থাকবে না কোনো গণরুম। যেসব শিক্ষার্থীদের স্নাতকোত্তর শেষ তাঁরা কেউ হলে উঠতে পারবেন না।

গত ২০২০ সালের ১৮ মার্চ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে প্রশাসন। দীর্ঘ ৫৮১ দিন পর খুলবে জাবির আবাসিক হলগুলো। সেপ্টেম্বরের মধ্যেই বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে বিক্ষোভ মিছিল, স্মারকলিপি ও মশাল মিছিল করেছিলেন সাধারণ শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত