সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০২১ ০১:২৮

স্বর্ণের দাম কমল ভরিতে দেড় হাজার টাকা

দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৫১৬ টাকা করে কমানো হয়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শুক্রবার থেকে এ দর কার্যকর হয়েছে।

বিশ্ববাজারে দাম কমায় স্বর্ণের দাম কমানো হয়েছে বলে জানিয়েছে বাজুস।

এর আগে সর্বশেষ গত ২২ আগস্ট মূল্যবান এই ধাতুটির দাম ভরিতে দেড় হাজার টাকা করে বাড়ানো হয়েছিল।

বাজুস নির্ধারিত নতুন মূল্যতালিকা অনুযায়ী, শুক্রবার থেকে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি গ্রাম বিক্রি হবে ৬ হাজার ১৭০ টাকায়। একইভাবে প্রতি গ্রাম ২১ ক্যারেটের স্বর্ণের দাম হবে ৫ হাজার ৯০০ টাকা।

১৮ ক্যারেটের প্রতি গ্রাম ৫ হাজার ১৫০ টাকা এবং সনাতনী পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণ ৪ হাজার ২৬৫টাকায় বিক্রি হবে।

নতুন দর অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হবে ৭১ হাজার ৯৬৭ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৭৩ হাজার ৪৮৩ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি বিক্রি হবে ৬৮ হাজার ৮১৮ টাকায়। শনিবার পর্যন্ত দাম ছিল ৭০ হাজার ৩৩৪ টাকা।

আর ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের নতুন দাম হবে ৬০ হাজার ৭০ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত তা ৬১ হাজার ৫৮৬ টাকায় বিক্রি হয়েছে।

প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণের নতুন দাম হবে ৪৯ হাজার ৭৪৭ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত তা বিক্রি হয়েছে ৫১ হাজার ২৬৩ টাকায়।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। আগের মতোই দেশের বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা।

ধাতুটির ২১ ক্যারেটের প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা ও সনাতনী প্রতি ভরি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

গত এপ্রিল ও মে মাসজুড়ে বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী ছিল।

বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে যাওয়ায় মে মাসে দেশের বাজারে দুই দফায় ভরিতে স্বর্ণের দাম ৪ হাজার ৩৭৪ টাকা বাড়ায় বাজুস।

পরে ২০ জুন সব ধরনের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা করে কমানো হয়েছিল। এর পর ২২ আগস্ট একই পরিমাণ করে বাড়ানো হয়।

এবার স্বর্ণের দাম কমানোর কারণ হিসেবে বাজুস জানায়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে স্বর্ণের দাম কিছুটা নিম্নমুখী। তাই, দেশীয় বাজারের অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ১ অক্টোবর শুক্রবার থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমানো হলো। তবে, রুপার দাম অপরিবর্তিত থাকবে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, ‘দেশে স্বর্ণের দাম বাড়া বা কমা নির্ভর করে বিশ্ববাজারের ওপর। বিশ্ববাজারে বাড়লে দেশের বাজারেও দাম বাড়ানো হয়। ঠিক তেমনি বিশ্ববাজারে দাম কমলে দেশেও কমে স্বর্ণের দাম।’

তিনি বলেন, বাংলাদেশে সবশেষ স্বর্ণের দাম সমন্বয় করার পর এখন বিশ্ববাজারে স্বর্ণের দাম আবার কমেছে। সেই হ্রাসকৃত দামের সঙ্গে সমন্বয় রেখে দেশের বাজারেও এখন স্বর্ণের দাম কমানো হলো।

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুস নির্ধারিত মূল্য তালিকা অনুযায়ী স্বর্ণ বিক্রির অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আপনার মন্তব্য

আলোচিত