সিলেটটুডে ডেস্ক

০৫ অক্টোবর, ২০২১ ০১:২৩

এসকে সিনহাসহ ১১ জনের অর্থপাচার মামলার রায় আজ

সাবেক প্রধান বিচারপতি এসকে (সুরেন্দ্র কুমার) সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার কোটি টাকা পাচারের অভিযোগের মামলার রায় জানা যাবে আজ।

মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত- ৪ এর বিচারক শেখ নাজমুল আলম এই রায় ঘোষণা করবেন। ১৪ সেপ্টেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে এই রায় ঘোষণার তারিখ ঠিক করেন বিচারক।

আসামিদের মধ্যে ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী বর্তমানে কারাগারে রয়েছেন। এছাড়া জামিনে রয়েছেন ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান এবং একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্তী রায় পলাতক রয়েছেন।

২৪ আগস্ট মামলাটির সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলার অভিযোগপত্রে থাকা ২১ জনের সাক্ষ্যগ্রহণ ও জেরা করা হয় আদালতে।

২০১৯ সালের ১০ জুলাই ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ৪ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলা তদন্ত করে একই বছরের ৯ ডিসেম্বর চার্জশিট দাখিল করেন দুদক পরিচালক বেনজীর আহমেদ। গত বছরের ১৩ আগস্ট একই আদালত ১১ আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

মামলার বিচার কার্যক্রমের শুরু থেকে এসকে সিনহাকে পলাতক দেখিয়ে শুনানি হয়। বিচারকদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকারের সঙ্গে টানাপোড়েনের জেরে প্রধান বিচারপতির পদ থেকে ২০১৭ সালের ১১ নভেম্বর বিদেশে বসে পদত্যাগ করেন এসকে সিনহা। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে রয়েছেন।

ফার্মার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে দুই ব্যবসায়ী শাহজাহান ও নিরঞ্জনের নামে ভুয়া নথি ব্যবহার করে ৪ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে বলে ২০১৮ সালের অক্টোবরে জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা। পরে আত্মসাৎকৃত অর্থ বিচারপতি এসকে সিনহার হিসাবে জমা দেওয়া হয়। অর্থপাচারের অভিযোগে ২০১৯ সালের ১০ জুলাই এসকে সিনহা ও অপর ১০ জনের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগে মামলা করে দুদক।

আপনার মন্তব্য

আলোচিত