সিলেটটুডে ডেস্ক

১০ জানুয়ারি, ২০২২ ১৪:৪৬

এসএসসি-এইচএসসি পরীক্ষা বছরের মাঝামাঝি, সংক্ষিপ্ত সিলেবাস

চলতি বছরের মাঝামাঝি সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার কথা ভাবছে সরকার। যদি পরিস্থিতি অনুকূলে থাকে তাহলে তখনই পাবলিক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত জানাতে সোমবার (১০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পরীক্ষার্থীদের বিষয়ে সরকারের ভাবনার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবছর পরীক্ষা যথাসময়ে হবে না। কারণ আমাদের শিক্ষার্থীরা ক্লাস করতে পারেনি। আমরা বছরের মাঝামাঝিতে পরীক্ষা নিতে চাই। আমরা ক্লাস করিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নিব।’

এসময় কাউকে গুজবে কান না দিতেও পরামর্শ দেন মন্ত্রী। বলেন, ‘পরীক্ষা কখন হবে, কিভাবে হবে সব জানিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়। আমরা যা বলব সেটাই বিশ্বাস করবেন। ইউটিউবে বা ফেসবুকে কে কি বললো এসব গুজবে কান দিবেন না। দায়িত্বশীল ব্যক্তিদের কথা শুনবেন। তাহলে সঠিক তথ্য পাবেন।’

যদিও সবসময় আগে থেকেই জানা থাকে কখন এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে। কিন্তু এবার অনেক আগে জানানো সম্ভব হবে না বলেও জানান দীপু মনি। বলেন, ‘পরিস্থিতি কখন কোন পর্যায়ে থাকবে আমরা কেউ জানি না। যদি পরিস্থিতি খুব বেশি অনুকূলে না থাকে তখন তো আমাদের করার কিছুই থাকবে না। যদি পরিস্থিতি আমাদের হাতে থাকে তাহলে অবশ্যই আমরা পরীক্ষাগুলো নেব।’

‘শিক্ষার্থীদের শিক্ষা জীবন যাতে কম ব্যহত হয়, তারা যাতে হতাশায় না ভুগে সেদিকটা মাথায় রেখেই আমরা সিদ্ধান্ত নেব।’

এ সময় শিক্ষাপ্রতিষ্ঠান এখনই বন্ধ হবে না বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে যাদের ঝুঁকি বেশি তাদেরকে বাসায় বসে অনলাইনে ক্লাস করার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, যখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছিলাম তার থেকে আমরা এখন ভালো অবস্থায় আছি। তখন কোনো টিকা ছিল না, এখন প্রায় সবাই টিকার আওতায় চলে এসেছে। এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে না। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি জোরদার করা হবে। সীমিত পরিসরেই শিক্ষাপ্রতিষ্ঠান চলবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সাতদিন পর আবার বসব। পরিস্থিতি পর্যালোচনা করা হবে। যদি কখনো মনে হয় বন্ধ করতে হবে, তখন বন্ধ করে দিব।

আপনার মন্তব্য

আলোচিত