সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২২ ১৬:০৩

শাবি উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহবাগে গণঅবস্থান

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসির পদত্যাগের দাবিতে শাবিপ্রবি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে গণ অবস্থান কর্মসূচি পালন করছেন প্রগতিশীল ছাত্র সংগঠন।

বুধবার (২৬ জানুয়ারি) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে দুপুর ১২টা থেকে এই গণ অবস্থান শুরু করেন প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো।

এসময় বক্তারা বলেন, আমরা শাবিপ্রবির শিক্ষার্থীদের সঙ্গে আছি। যতক্ষণ তাদের দাবি আদায় না হবে ততক্ষণ আমরাও তাদের সাথে আছি এবং থাকবো। এছাড়া দাবি আদায় পূরণ না হওয়া পর্যন্ত গণঅবস্থান চালিয়ে যাবেন বলেও জানান তারা।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি জয়দেব ভট্টাচার্য বলেন, প্রায় দু'সপ্তাহ ধরে শাবিপ্রবির শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এই আন্দোলনের মধ্য দিয়ে পুরো পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটা কঠিন চিত্র ফুটে উঠেছে। এই আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের অমিয়ম ফুটে উঠেছে। তিনি বলেন, পুলিশের হামলা-মামলার পরেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শাবিপ্রবির শিক্ষার্থীরা অনশন ভাঙলেও ভিসির পদত্যাগ আন্দোলন চালিয়ে যাবেন, যার সঙ্গে আমরাও সংহতি প্রকাশ করছি।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক আসমানী আশা বলেন, শাবিপ্রবির শিক্ষার্থীদের সাথে আমাদের শতভাগ সংহতি রয়েছে। আমরা চাই অনতিবিলম্বে এই ভিসি পদত্যাগ করুক। এছাড়া শাবিপ্রবির ভিসির সঙ্গে একাত্মতা পোষণ করে যে ৩৬ জন ভিসি পদত্যাগের কথা বলেছেন তারাও পদত্যাগ করুক।

ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, শাবিপ্রবির ছাত্ররা অনশন থেকে সরে গেছে কিন্তু আন্দোলন থেকে সরে যায়নি। ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলমান থাকবে। আপনারা জানেন সিলেটে যে সমস্যা চলছে তা পুরো দেশব্যাপী বিশ্ববিদ্যালয়ের সমস্যা। তাই আমরা আমাদের এ আন্দোলন অব্যাহত রাখবো।

সংস্কৃতি কর্মী রহমান মফিজ বলেন, এখানে অনেকগুলো প্রগতিশীল শিক্ষার্থীরা একত্রিত হয়েছেন। তাদের এই সংহতির সাথে কবি, সাহিত্যিকসহ নানান পেশার লোকেরাও একত্রিত হয়েছেন। আমাদের দাবি দায়িত্ব জ্ঞানহীন এই ভিসির পদত্যাগ।

এছাড়া গণ অবস্থানে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত আছেন। শাবিপ্রবির শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া অবধি এই গণ অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত