সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০২২ ০০:৪০

উজানে বৃষ্টি কমেছে, বন্যা পরিস্থিতির আরও উন্নতি হবে

উজানের ভারী বৃষ্টি কমে আসায় নামতে শুরু করেছে দেশের উত্তর পূর্বাঞ্চলের নদ-নদীর পানি। তবে এখনও দেশের তিন নদীর ৩ পয়েন্টের পানি বিপৎসীমার ওপরে আছ।  গঙ্গা, ব্রহ্মপুত্র, যমুনার পানি স্থিতিশীল থাকায় ও দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদনদীর পানি কমতে শুরু করায় সিলেট ও নেত্রকোনা জেলার কয়েকটি স্থানে বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমতে শুরু করেছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি কমছে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও নেত্রকোনা জেলার কয়েকটি স্থানের বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।

কেন্দ্র জানায়, কুশিয়ারা নদীর শেওলা পয়েন্টের পানি বিপৎসীমার নিচে নামলেও অমলশীদ পয়েন্টের পানি এখনও ওপরে। এই পয়েন্টের পানি বিপৎসীমার ৪৯ থেকে কমে এখন ৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। এদিকে সুরমা নদীর কানাইঘাট পয়েন্টের পানি  ৪১ থেকে কমে ১৪ এবং সোমেশ্বরী নদীর কলমাকান্দা পয়েন্টের পানি ১৫ থেকে কমে ৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়, গত কয়েকদিনের তুলনায় বৃষ্টি কম। গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের রামগড়ে ৬৪ এবং নারায়ণহাটে ৪৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে। এদিকে ভারতের মধ্যে মিজোরামের আইজলে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত