সিলেটটুডে ডেস্ক

২৪ জানুয়ারি, ২০২৩ ১৬:৫১

ছিলেন ডাকাত, জেলে গিয়ে নাম লিখালেন জঙ্গি দলে

এক সময় পোস্ট অফিসে চাকরি ও তার পাশাপাশি বিভিন্ন স্থানে ডাকাতি করতেন নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীর ওরফে মাসুদ। ডাকাতির মামলায় কারাগারে গিয়ে জঙ্গিদের আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনিও যোগ দেন তাদের সঙ্গে।

মাসুদ ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ আবুল বাশার মৃধা ওরফে আলমকে গ্রেপ্তারের পর মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‍্যাব মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান।

তিনি জানান, ২০০৭ সালের আগে পোস্ট অফিসে চাকরি করতেন মাসুদ। চাকরির পাশাপাশি বিভিন্ন স্থানে ডাকাতি কার্যক্রম পরিচালনা করতেন তিনি। পরবর্তীতে ডাকাতি মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করেন। কারাগারে থাকাকালীন সেখানে থাকা জঙ্গিদের সঙ্গে তার সাক্ষাত হয় এবং একপর্যায়ে তিনি জেএমবির আদর্শে অনুপ্রাণিত হন।

র‌্যাব মুখপাত্র জানান, জেল থেকে বের হয়ে মাসুদ বিভিন্ন সময়ে কারাগারে থাকা জেএমবি সদস্য ও তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। ২০১৭ সালে জামাতুল আনসার-এর শূরা সদস্য এবং অর্থ ও মিডিয়া শাখার প্রধান রাকিবের সঙ্গে তার পরিচয় হয় এবং প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে জামাতুল আনসারে যোগদান করেন। এছাড়াও তিনি সিলেট অঞ্চলে সংগঠনের দাওয়াতি ও প্রশিক্ষণ কার্যক্রমসহ সামরিক শাখার সদস্য নির্বাচন কার্যক্রম তত্ত্বাবধান করতেন।

র‍্যাব জানায়, গ্রেপ্তার বাশার হাটহাজারীর একটি মাদ্রাসা থেকে পড়াশোনা করে একটি মাদ্রাসায় শিক্ষকতা করতেন। তার সাংগঠনিক নাম আলম। নিখোঁজ ৫৫ জনের তালিকায় আবুল বাশারের নাম রয়েছে। আবুল বাশার দীর্ঘদিন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হুজি’র সঙ্গে জড়িত ছিলেন।

তিনি হুজি সংগঠনে থাকাকালীন ঝালকাঠির নলসিটি এলাকায় সন্ত্রাসবিরোধী কার্যক্রমের জন্য নাশকতার মামলায় ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় সাড়ে তিন বছর কারাভোগ করেন। ২০১৬-১৭ সালের দিকে জামাতুল আনসারের আমীর মাহমুদের মাধ্যমে জামাতুল আনসারে যোগ দেন। তিনি বিচ্ছিন্নতাবাদীদের কাছ থেকে বোমা তৈরির বিষয়ে বেশ কয়েকটি প্রশিক্ষণ গ্রহণ করেন।

এর আগে রোববার কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ওই দুজনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে দেশি-বিদেশি অস্ত্র ও গোলাবারুদ।

আপনার মন্তব্য

আলোচিত