সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২৩ ১১:৫৬

৪৪ বছর পর ঢাকায় চালু হচ্ছে আর্জেন্টিনা দূতাবাস

সান্তিয়াগো ক্যাফিয়েরো ও এ কে আব্দুল মোমেন

৪৪ বছর পর ঢাকায় দূতাবাস ফের চালু করছে আর্জেন্টিনা। আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকায় চালু হচ্ছে আর্জেন্টিনা দূতাবাস।

বাংলাদেশে দূতাবাস খোলার পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে নয়াদিল্লিতে অবস্থিত আর্জেন্টিনা দূতাবাসের উপরাষ্ট্রদূত ফ্রাঙ্কো সেনিলিয়ানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ সোমবার ঢাকায় আসছেন।

আগামী মাসের ২৬ তারিখ আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো তিন দিনের সফরে ঢাকায় আসবেন। সফরকালে দূতাবাস উদ্বোধনের পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

আর্জেন্টিনা ও বাংলাদেশের দূরত্ব ১৭ হাজার কিলোমিটারের বেশি। কিন্তু দেশটির প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা ফুটবলকে কেন্দ্র করেই। দিয়েগো ম্যারাডোনার মাধ্যমে বাংলাদেশে আর্জেন্টিনা ফুটবল সমর্থকদের উত্থান। এরপর এটা ধরে রেখেছেন লিওনেল মেসিসহ দলের অন্যরা। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা প্রকাশ পেয়েছে, যা স্থান পায় দেশটির গণমাধ্যমে।

আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ জয়ের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান। অভিনন্দনবার্তার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো। চিঠিতে আলবার্তো বলেন, ২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে বলে মনে করেন তিনি।

এরপর ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালুর বিষয়টি সামনে আসে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর একটি টুইটকে কেন্দ্র করে। গত বছরের ১২ ডিসেম্বর আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো এক টুইটে লেখেন, ঢাকায় ১৯৭৮ সালে বন্ধ হয়ে যাওয়া তার দেশের দূতাবাস পুনরায় চালুর বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা হয়েছে।

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু হলে দেশটির সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বিনিয়োগ বাড়ার সম্ভাবনা রয়েছে। আর্জেন্টিনার সঙ্গে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ লাতিন আমেরিকার অভিন্ন বাজার মারকোসুরে প্রবেশেধাকিরার উদ্যোগ নিতে পারে। দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ সয়াবিন উৎপাদনকারী দেশ আর্জেন্টিনা। সম্পর্কের নতুন প্রেক্ষাপটে দেশটি থেকে বাংলাদেশের সয়াবিন তেল আমদানি সহজতর হতে পারে। পাশাপাশি চিনি আমদানির সুবিধা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত