সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০২৩ ২২:৪৫

মোখার তাণ্ডবে সেন্ট মার্টিনে বিধ্বস্ত ৯০০ ঘরবাড়ি

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা সবচেয়ে বেশি আঘাত হেনেছে প্রবালদ্বীপ সেন্ট মার্টিনে।

রোববার বেলা দুইটা থেকে বিকেল সোয়া পাঁচটা পর্যন্ত তিন ঘণ্টার তাণ্ডবে দ্বীপটির অন্তত ৯০০ কাঁচা ও টিনের আধা পাকা ঘরবাড়ি ভেঙে গেছে। ৪২০টি নারকেলগাছসহ অন্তত ৩ হাজার গাছগাছালির ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে আহত হয়েছেন ১১ জন।

এ ছাড়া জলোচ্ছ্বাসে দ্বীপটির উত্তর পাড়া, পশ্চিম পাড়া ও পূর্ব দিকের কিছু এলাকা প্লাবিত হয়েছে।

ঘূর্ণিঝড় শুরুর আগে দ্বীপের ৩টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান ও ৩৭টি হোটেল-রিসোর্ট-কটেজে স্থানীয় প্রায় ৬ হাজার বাসিন্দাকে সরিয়ে আনা হয়েছিল। যাদের বেশির ভাগই শিশু ও নারী। রোববার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ের তাণ্ডব থামার পর তারা আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়িতে ফিরে যান।

মোখার টানা তিন ঘণ্টার তাণ্ডবকে ১৯৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের চেয়ে শক্তিশালী দাবি করেন সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান। সন্ধ্যায় তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা যখন সেন্ট মার্টিনে আঘাত হানে, তখন সাগরে ভাটা চলছিল। মরা কাটাল থাকায় জোয়ারের উচ্চতাও কম ছিল। মোখার গতিবেগ ছিল ১৮০ থেকে ১৯০ কিলোমিটার।

কয়েক দশকের অভিজ্ঞতা তুলে ধরে ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোখার ভয়াবহতা নিয়ে শুরু থেকে প্রচার-প্রচারণা চালানোয় সেন্ট মার্টিনের বাসিন্দারা আতঙ্কে ছিলেন। ব্যাপক প্রচারণার কারণে দ্বীপের প্রায় ৬ হাজার বাসিন্দা আগেভাগে আশ্রয়কেন্দ্রে ওঠেন। গত কয়েক দশকে এত মানুষকে ঘরবাড়ি ছেড়ে তিনি আশ্রয়কেন্দ্রে উঠতে দেখেননি। এ কারণে তিন ঘণ্টার তাণ্ডবে কারও প্রাণহানি ঘটেনি।

ক্ষয়ক্ষতির প্রাথমিক তথ্য উল্লেখ করে ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, সন্ধ্যা পর্যন্ত খোঁজ নিয়ে জানতে পেরেছেন, সেন্ট মার্টিনে ৭০০টি কাঁচা ঘরবাড়ি ও ২০০টি টিনের আধা পাকা বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৬০০টি কাঁচা ও ২৫টি টিনের ঘর সম্পূর্ণ ভেঙে গেছে। পুরো দ্বীপে ৪২০টি নারকেলগাছ ভেঙে পড়েছে। এ ছাড়া তিন হাজারের মতো বিভিন্ন গাছগাছালি ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন মানুষেরা স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। সূত্র: প্রথম আলো

আপনার মন্তব্য

আলোচিত