সিলেটটুডে ডেস্ক

১৬ মে, ২০২৩ ১৫:২৮

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে পার্কে ঢুকতে না দেয়ায় ব্যবস্থা চেয়ে রিট

রংপুরে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ইয়ানাতকে পার্কে ঢুকতে না দেয়ার ঘটনায় রংপুরের জেলা প্রশাসকের (ডিসি) বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের দু’জন আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেছেন। হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে এ রিটের শুনানি হবে।

রিটে পাবলিক প্লেস, শপিং সেন্টার, শিক্ষা-প্রতিষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য হুইল চেয়ার ও অবাধ চলাচলের বিষয়ে কেন ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করতে বলা হয়েছে। সেই সঙ্গে সব পার্কে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ৫০% খরচে পার্কের রাইডে ওঠারও অনুমতি চাওয়া হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রংপুরের মেয়র, জেলা প্রশাসক রংপুরসহ ৭ জনকে রিটের বিবাদী করা হয়েছে।

গত ২৬ এপ্রিল রংপুরের চিকলি ওয়াটার পার্কের কিডস জোনে হুইলচেয়ারসহ মেয়েকে নিয়ে ঢুকতে গেলে রিজা রহমানকে ঢুকতে দেয়া হয়নি। ৩ মে রিজা একাই মেয়েকে নিয়ে রংপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ঘটনার প্রতিবাদ জানান।

গত ২৭ এপ্রিল রিজা রহমান রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে বিষয়টি নিয়ে লিখিতভাবে অভিযোগ করেন। তাতে তিনি পার্কসহ বিনোদনের বিভিন্ন জায়গায় হুইলচেয়ার নিয়ে যাতে যাওয়া যায়, এ ধরনের নির্দেশিকা টাঙনোর আবেদন জানান।

শিশুটির মা জানান, গত ২৬ এপ্রিল মেয়েকে একটু আনন্দ দেয়ার জন্য চিকলি ওয়াটার পার্কে নিয়ে যান রিজা রহমান। টিকিট কেটে মা ও মেয়ে পার্কের ভেতরে ঢোকেন। কিডস জোনের জন্যও আলাদা ১০০ টাকা দিয়ে টিকিট কাটেন। তবে সেখানে ঢুকতে গেলে নিরাপত্তাকর্মী জানান, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ভেতরে হুইলচেয়ার নিয়ে ঢোকা যাবে না। প্রায় পাঁচ মিনিট পর ওই কর্মী জানান, হুইলচেয়ার নিয়ে ভেতরে ঢোকার জন্য কর্তৃপক্ষের অনুমতি পাওয়া যায়নি।

রিজা রহমান বলেন, কর্মীর সেই কথা শুনে আমি আমার মোবাইলের ক্যামেরা চালু করি। ভিডিওতে বলতে বলি কেন হুইলচেয়ার নিয়ে আমি ভেতরে ঢুকতে পারব না। আমি টিকিট কেটেছি। কোনো বিধিনিষেধ থাকলে টিকিট নিলেন কেন? তখন ওই কর্মী টিকিট ফেরত দিতে বলেন।

১১ বছরে পা রাখা আল আয়মান ইয়ানাত সেরিব্রাল পালসিতে আক্রান্ত। ইয়ানাত মা-বাবার একমাত্র সন্তান, পরিবারের সঙ্গে রংপুরে থাকেন।

আপনার মন্তব্য

আলোচিত