সিলেটটুডে ডেস্ক

১৭ জানুয়ারি, ২০১৬ ২০:২৯

আন্দোলনরত শিক্ষকদের চায়ের দাওয়াত প্রধানমন্ত্রীর

অষ্টম জাতীয় বেতন কাঠামো নিয়ে লাগাতার কর্মবিরতিতে থাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চায়ের দাওয়াত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্কট নিরসনে শিক্ষক নেতারা বেশ কদিন ধরেই প্রধানমন্ত্রীর নির্দেশনা কামনা করে আসছিলেন।    

সোমবার (১৮ জানুয়ারি) বিকালে গণভবনে তাদের এই সাক্ষাৎ হওয়ার কথা বলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানিয়েছেন। ওই দিন বিকাল সাড়ে ৪টায় গণভবনে পিঠা উৎসবে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাদের আমন্ত্রণ করেছেন প্রধানমন্ত্রী।

দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির মোর্চা শিক্ষক সমিতি ফেডারেশন অষ্টম বেতন কাঠামোয় ‘অসঙ্গতি’ নিরসনের দাবিতে চলমান শিক্ষক আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে।

এদিকে, ফেডারেশনের পক্ষ থেকে রোববার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষকদের দাবি-দাওয়া নিয়ে একটি প্রস্তাবনা জমা দেওয়া হয়েছে।  এতে শিক্ষক সমিতির ফেডারেশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতাদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যাবেন তারা।

নয় মাস আগে অষ্টম বেতন কাঠামোর প্রস্তাব আসার পর গ্রেডে অবনমন এবং সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাতিলের প্রতিবাদে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা।

পরে শিক্ষকদের দাবি পর্যালোচনায় একটি কমিটি গঠন করে সরকার। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শিক্ষকদের নিয়ে বৈঠকও করেন। বৈঠকে অর্থমন্ত্রী শিক্ষকদের তিনটি দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও ১০ দিন পর প্রকাশিত গেজেটে তার প্রতিফলন দেখা যায়নি, অভিযোগ শিক্ষকদের।

দাবি আদায়ে গত সোমবার থেকে সারা দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ে লাগাতার কর্মবিরতি শুরু করেছেন শিক্ষকরা, যাতে কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম।

শিক্ষকদের আন্দোলনের যৌক্তিকতা নিয়ে প্রধানমন্ত্রী প্রশ্ন তুললেও শিক্ষক সমিতির নেতারা একাধিকার বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে পাঁচ মিনিট বসতে পারলে এই সঙ্কটের সুরাহা বলে তারা মনে করেন। তাদের অভিযোগ, আমলারা প্রধানমন্ত্রীকে ভুল বুঝাচ্ছেন বলে তাঁর কাছে প্রকৃত অবস্থাটা যাচ্ছে না।

তারা বলছিলেন, “একটি মহল প্রধানমন্ত্রীর কাছে শিক্ষকদের বক্তব্যগুলো খণ্ডিতভাবে উপস্থাপন করেছে। আমরা মাত্র পাঁচ মিনিট সময় পেলেও তাকে বিষয়টা বুঝিয়ে বলতে পারতাম।”

আপনার মন্তব্য

আলোচিত