সিলেটটুডে ডেস্ক

২০ জানুয়ারি, ২০১৬ ১২:৫৮

মুখর ক্যাম্পাস, ক্লাস শুরু

নয় দিনের কর্মবিরতি শেষে ক্লাসে ফিরে গেলেন শিক্ষকরা। আবারও ক্লাস শুরু হয়েছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। শিক্ষার্থী-শিক্ষকদের পদচারণায় মুখর হয়েছে ক্যাম্পাসগুলো। 

বেতন কাঠামোয় অসঙ্গতি নিরসনের দাবিতে শিক্ষকদের ধর্মঘটে ১১ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস বন্ধ ছিলো।

সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর আশ্বাস পেয়ে মঙ্গলবার নিজেদের মধ্যে আলোচনা করে আন্দোলন স্থগিত করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। সে অনুযায়ী বুধবার (২০ জানুয়ারি) সকাল থেকে শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণয় মুখর হয়ে ওঠে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, “ফেডারেশনের সভায় আজ থেকে ক্লাস শুরুর সিদ্ধান্ত ছিল। সে অনুযায়ী আজ (বুধবার) সকালে নির্ধারিত সময়েই ক্লাস শুরু হয়েছে।”

এক সপ্তাহ ধরে চলা কর্মবিরতির কারণে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, অতিরিক্ত ক্লাস নিয়ে তা পুষিয়ে দেওয়ার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ শামসুল আলম জানান, সেখানে রুটিন অনুযায়ী ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে।

বেতন কাঠামোর বৈষম্য নিরসনের দাবিতে গত ১১ জানুয়ারি থেকে কর্মবিরতিতে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সোমবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই কর্মসূচি থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছিলেন।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা আলোচনায় বসেন।

সোয়া এক ঘণ্টার আলোচনা শেষে কর্মবিরতি কর্মসূচির ‘আপাতত’ ইতি টেনে ক্লাসে ফেরার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

গত মাসে অষ্টম বেতন কাঠামোর গেজেট প্রকাশের পর আন্দোলন জোরদার করেন আগে থেকে এনিয়ে আপত্তি জানিয়ে আসা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা।

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করার বিরোধিতা করছিলেন তারা। পাশাপাশি জ্যেষ্ঠ সচিবদের সমান গ্রেডে উন্নীত হওয়ার সুযোগ না থাকাকে মর্যাদাহানি হিসেবে দেখছিলেন তারা।

শিক্ষকরা আপত্তি তোলার পর তাদের দাবি পর্যালোচনায় একটি কমিটি গঠন করে সরকার। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শিক্ষকদের নিয়ে বৈঠকও করেন।

বৈঠকে অর্থমন্ত্রী শিক্ষকদের তিনটি দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও ১০ দিন পর প্রকাশিত গেজেটে তার প্রতিফলন দেখা যায়নি, অভিযোগ শিক্ষকদের।

এরপর ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি শুরু করে ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিগুলোর জোট বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।


আপনার মন্তব্য

আলোচিত