সিলেটটুডে ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০২৪ ২২:৪৮

এপ্রিলের শেষের দিকে উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব

ছবি : সংগৃহীত

আগামী এপ্রিলের শেষে উপজেলা নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। সব রাজনৈতিক দলের অংশগ্রহণে চার ধাপে এ নির্বাচন করতে চায় ইসি।

খুলনার ফুলতলায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন শেষে রোববার (৪ জানুয়ারি) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

ইসি আহসান বলেন, ‘দেশের সব রাজনৈতিক দল দলীয় প্রতীক ছাড়া নির্বাচন করতে চাইলে বিদ্যমান আইনের পরিবর্তন করতে হবে। অন্যথায় রাজনৈতিক দল বা স্বতন্ত্র প্রতিনিধি নিয়ে নির্বাচনে অংশ নিতে কোনো বাধা নেই।

স্মার্ট কার্ড বিতরণকালে তিনি বলেন, এই স্মার্ট কার্ড ইতালি, সৌদি আরব, আমেরিকা ও আবুধাবি এই চারটি দেশের প্রবাসীদের বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আরও ১১টি দেশে বিতরণ করা হবে। বীর মুক্তিযোদ্ধাদের জন্য নতুন করে আলাদা স্মার্ট জাতীয় পরিচয়পত্র করা হবে।

অন্যদিকে আগামী ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ সংসদের স্থগিত থাকা নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে রোববার দুপুরে ওই আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী, রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। একইসঙ্গে নওগাঁ-২ আসনের ভোটে প্রতিদ্বন্দ্বিতাকারী সব প্রার্থীকে নির্বাচনি আচরণবিধি মেনে নির্বাচনের প্রচারণা চালাতে আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, গত সংসদ নির্বাচনের কয়েকদিন আগে নওগাঁ-২ আসনের প্রার্থী মো. আমিনুল হকের মৃত্যুতে ওই আসনের নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ৮ জানুয়ারি ওই আসনে ভোটের তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

আপনার মন্তব্য

আলোচিত