সিলেটটুডে ডেস্ক

০৬ ফেব্রুয়ারি , ২০২৪ ০০:৫৭

টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি পেতে ডব্লিউআইপিওতে যাবে বাংলাদেশ

টাঙ্গাইল শাড়িকে ভারত নিজ দেশের জিআই পণ্য ঘোষণা করায় বাংলাদেশ আইনগত পদক্ষেপ নেবে। প্রয়োজনে বিশ্ব মেধাসম্পদ সংস্থা বা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) মাধ্যমে বিষয়টি সমাধানের জন্য উদ্যোগ নেওয়া হবে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ে এক সভায় এ কথা জানানো হয়। ডব্লিউআইপিওতে যাওয়ার বিষয়টি মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতির জন্য যে সকল আবেদন প্রক্রিয়াধীন আছে তা দ্রুত সম্পাদনের জন্য সভায় সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জিআই পণ্যের স্বীকৃতি সংক্রান্ত এক জরুরি সভায় তিনি এ নির্দেশনা দেন।

শিল্পসচিব বলেন, আগামী কয়েক দিনের মধ্যে ঐতিহ্যবাহী টাঙ্গাইলের তাঁতের শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি ও নিবন্ধন দেওয়া হবে। এ জন্য তিনি অতি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন।

শিল্পসচিব বলেন, টাঙ্গাইলের তাঁতের শাড়ি ছাড়াও মধুপুরের আনারস, নরসিংদীর লটকন, সাগর কলা, ভোলার মহিষের কাঁচা দুধের দই ইত্যাদিসহ জিআই পণ্যের স্বীকৃতির জন্য যে সকল আবেদন অনিষ্পন্ন রয়েছে তা দ্রুত সম্পাদন করতে হবে। এ বিষয়ে কোনো গাফলতি গ্রহণযোগ্য নয়।

সচিব বলেন, এ পর্যন্ত বাংলাদেশের ২১টি পণ্যকে জিআই স্বীকৃতি দেওয়া হয়েছে। দেশের ৬৪টি জেলা থেকে এক বা একাধিক পণ্য বা বস্তু খুঁজে বের করে আবেদন করার জন্য জেলা প্রশাসকদের অনুরোধ করা হয়েছে। জিআই পণ্য হিসেবে স্বীকৃতির পর এগুলোকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষে থেকে ব্র্যান্ডিংয়ের উদ্যোগ নেওয়া হবে।

সভায় টাঙ্গাইলের জেলা প্রশাসক জানান, টাঙ্গাইল শাড়ির জিআই পণ্য হিসেবে নিবন্ধনের আবেদন যথাযথভাবে নথিবদ্ধ করে দুই একদিনের মধ্যে জমা দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত