সিলেটটুডে ডেস্ক

১৩ ফেব্রুয়ারি , ২০২৪ ১৫:১৩

মন্ত্রিত্বের ব্যস্ততা, তবু ক্লাস নিলেন হাছান মাহমুদ

সরকারি ও রাজনৈতিক কর্মকাণ্ডের ব্যস্ততা, বিদেশ সফর ইত্যাদি ব্যস্ততার মাঝেও নিয়মিত ঢাবির সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনা করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়াও সপ্তাহান্তে নিজ নির্বাচনী এলাকায় নিয়মিত গমন করে থাকেন তিনি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে দুই ঘণ্টা ব্যাপী শিক্ষার্থীদের মাঝে লেকচার দেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরে এ দিন প্রথম সমুদ্র বিজ্ঞান বিভাগে ক্লাস নিতে গেলে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাকে অভিনন্দন জানান।

২০১৮ সাল থেকেই ড. হাছান মাহমুদ ঢাবির সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনা করে আসছেন। তিনি বিভাগের ৭ম এবং ৮ম সেমিস্টারের ‘গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ’ ও ‘ইভ্যুলেশন এন্ড আর্থ বায়োস্ফিয়ার’ এ দু‘টি কোর্সে শিক্ষার্থীদের ক্লাস নেন।

গত জানুয়ারিতে নবগঠিত মন্ত্রীসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ড. হাছান মাহমুদ। এর আগে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে অধ্যাপনায় যুক্ত ছিলেন। তারও আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে রসায়ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন ড. হাছান মাহমুদ। এরপর বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি এবং ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

৩টি বিষয়ে স্নাতকোত্তর শেষে পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পিএইচডি করেন ড. হাছান মাহমুদ। শিক্ষাজীবন শেষ করে তিনি ব্রাসেলসের ইউরোপিয়ান ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন।

আপনার মন্তব্য

আলোচিত